মিতালি রাজের আরেকটি রেকর্ড

0
72

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
দীর্ঘ ২২ বছরের ক্রিকেট কেরিয়ারে বহু রেকর্ড গড়েছেন তিনি। কখনও ব্যাটার হিসেবে তো কখনও অধিনায়কের দায়িত্ব নিয়ে দলকে সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছেন। বাইশ গজে নজির গড়ে ধোনি, শচীনদের সঙ্গে এক সারিতে নিজের জায়গা করে নিয়েছেন। এককথায় তিনি ভারতীয় ক্রিকেটের গর্ব। সেই মিতালি রাজ এবার নয়া রেকর্ডের মালকিন হয়ে গেলেন। প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের গ-ি টপকে গেলেন তিনি।
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি ওয়ানডে সিরিজেই মিতালির মুকুটে নয়া পালক যুক্ত হল। প্রোটিয়াদের বিরুদ্ধে শুক্রবার লখনউয়ে তৃতীয় একদিনের ম্যাচে ৫০ বলে ৩৬ রান করেন তিনি। আর তাতেই ১০ হাজার রানের মাইলফলক টপকে যান। এখনও পর্যন্ত ওয়ানডে-তে ৬,৯৭৪ রান, টি-টোয়েন্টিতে ২,৩৬৪ এবং ১০টি টেস্টে মোট ৬৬৩ রান রয়েছে মিতালির ঝুলিতে। আর সব ফরম্যাট মিলিয়েই ১০ হাজার রানের মালকিন হয়ে গেলেন তিনি।
প্রথম ভারতীয় এবং বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে মিতালি এই নজির গড়লেন। এর আগে এই রেকর্ড ছিল একমাত্র ইংল্যান্ডের শার্লট এডওয়ার্ডের। নয়া মাইলস্টোন ছুঁতেই মিতালিকে অভিনন্দন জানিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। মিতালিকে ‘আধুনিক কিংবদন্তি’ বলে সম্বোধন করে কুর্নিশ জানিয়েছে আইসিসিও। ভারতীয় প্রমিলাবাহিনীর ক্যাপ্টেনের প্রশংসায় পঞ্চমুখ শচীন টেন্ডুলকার, ওয়াসিম জাফররাও। পাঁচ ম্যাচের সিরিজে এখনও পর্যন্ত ১-১ লড়াই চলছে দুই দলের মধ্যে।