‘বিরাটের থেকে বাবর আজমের টেকনিক ভালো’

0
75

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
টেকনিকে ভুল রয়েছে বিরাট কোহলির। তার উচিত পাকিস্তানের ব্যাটসম্যান বাবর আজমকে দেখে শেখা। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও সম্প্রতি ভারত অধিনায়ককে শুনতে হল এমনই পরামর্শ। আর বক্তা? তিনি আর কেউ নন প্রাক্তন পাক ক্রিকেটার আকিব জাভেদ। আর তার এই বক্তব্যের পর থেকেই রীতিমতো হইচই পড়ে গিয়েছে ক্রিকেটভক্তদের মনে।
সম্প্রতি এক সাক্ষাৎাকারে কোহলিকে এই পরামর্শ দিয়েছেন আকিব জাভেদ। ক্রিকেট পাকিস্তানকে দেওয়া ওই সাক্ষাৎকারে জাভেদকে বলতে শোনা যায়, ‘বিরাটের ভাঁড়ারে বাবর আজমের তুলনায় অনেক বেশি শট রয়েছে। তবে বাবরের তুলনায় বিরাটের একটি দুর্বলতা রয়েছে। বল যদি সুইং করে, তাহলে অফ স্টাম্পের বাইরের বলে মাঝেমধ্যেই বিপাকে পড়েন কোহলি। ঠিক যেমন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের বলে অনেকবার আউট হয়েছেন। তবে কেউ যদি বাবর আজমের খেলা দেখে, তাহলে ওর কোনও দুর্বলতা খুঁজে পাবে না। ঠিক শচীন টেন্ডুলকারের মতোই বাবরেরও কোনও দুর্বলতা নেই।’
তবে এর পাশাপাশি জাভেদের জন্যও পরামর্শ বরাদ্দ রেখেছেন আকিব জাভেদ। নিজের দেশের ক্রিকেটারকে আবার তিনি কোহলির ফিটনেস চার্ট অনুসরণ করার কথা বলেছে। জাভেদের কথায়, ‘বাবর টেকনিক্যালি কোহলির থেকে এগিয়ে। কিন্তু ও যদি কোহলির ফিটনেস চার্ট অনুসরণ করে, তাহলে বাবর আরও ভাল ক্রিকেটার হতে পারবে। অন্যদিকে, কোহলির উচিত বাবরকে দেখে নিজের টেকনিক শুধরানো। তাহলেই আর ব্যাটিংয়ে সমস্যায় পড়তে হবে না কোহলিকে।’ প্রসঙ্গত, আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথম দুইয়ে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং পাক ক্রিকেটার বাবর আজম।