বান্দরবানের দুই উপজেলা রেড জোন ঘোষণা, কাল থেকে লকডাউন

0
205

সংবাদদাতা, বান্দরবান

করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বান্দরবান জেলার দুই উপজেলাকে রেড জোন ঘোষণা করেছে প্রশাসন। মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়। রেড জোন ঘোষিত এলাকাগুলো হল বান্দরবান সদর উপজেলা ও রুমা উপজেলা। ৮ জুন বান্দরবান সদরে একদিনে ১৪ জন করোনা শনাক্ত হওয়ার পর প্রশাসন এ সিদ্ধান্ত জানায়।

প্রশাসন এর তথ্য মতে বান্দরবানে করোনা আক্রানেত্মর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বান্দরবান সদর উপজেলা এবং রুমা উপজেলাকে রেড জোন ঘোষণা করা হয়েছে। ১০ জুন দুপুর ১২ টা থেকে রেড জোন কার্যকর করতে এ দুই উপজেলাকে লকডাউন করা হবে। এসময় রেড জোনে কেউ প্রবেশ করতে পারবে না এবং রেড জোন থেকে কেউ বের হতে পারবে না। কোন ধরনের যানবাহন চলাচল করতে পারবে না। তবে জেলা প্রশাসন পুলিশ, সেনাবাহিনী, মানবিক সহায়তা  ত্রাণ কার্যক্রম বাস্তবায়ন জরুরি ওষুধ এবং কৃষি উপকরণ ও পণ্যবাহী যানবাহন চলাচল করতে পারবে। পৌরসভা এলাকায় মেয়র এবং ওয়ার্ড কাউন্সিলর ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যান ও মেম্বাররা ওয়ার্ড ভিত্তিক স্বেচ্ছাসেবক টিম গঠন করে চিকিৎসা সেবা জরুরি ওষুধ অন্যান্য দ্রব্য অসুস’ মানুষের কাছে পৌঁছে দিবে। বান্দরবান জেলার অন্যান্য উপজেলার  ক্ষেত্রে সংক্রমণের তীব্রতা বিবেচনা করে উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি নির্বাহী কর্মকর্তারা লকডাউন করবেন। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে বলেও জানায় প্রশাসন।

বান্দরবান জেলা প্রশাসক দাউদুল ইসলাম বলেন, করোনা আক্রানেত্মর সংখ্যা বিবেচনা  করে সদর উপজেলা ও রুমা উপজেলাকে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামীকাল থেকে এ দুই উপজেলায় লকডাউন কার্যকর করা হবে। পরবর্তী অবস্থা অনুযায়ী অন্য উপজেলারগুলো বিবেচনা করা হবে।

৮ জুন বান্দরবান সদরে একদিনে ১৪ জন নতুন করোনা আক্রান্ত হয়েছে। এনিয়ে বান্দরবান জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬৩ জন এর মধ্যে সবচেয়ে বেশি সদর উপজেলায় ২০ জন আক্রান্ত।