বাংলাদেশ ও ফ্রান্সের সুসম্পর্ক বিদ্যমান থাকবে

0
51

ইউএসটিসি-আলিয়ঁস ফ্রঁসেজ সমঝোতা চুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি) ও আলিয়ঁস ফ্রঁসেজ এর সাথে একটি সমঝোতা চুক্তি গতকাল সকাল ১১টায় ইউএসটিসির লাইব্রেরি ভবনের কনফারেন্স হলে স্বাক্ষরিত হয়।
উক্ত সমঝোতা চুক্তি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএসটিসি’র উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম।
উক্ত সমঝোতা চুক্তির মাধ্যমে ইউএসটিসির শিক্ষার্থীরা আলিয়ঁস ফ্রঁসেজ-এ ফ্রান্স ভাষা শিক্ষা অর্জনে সুযোগ লাভ করবেন এবং ফ্রান্স ভাষা কোর্স সম্পন্ন করার পর উর্ত্তীণ শিক্ষার্থীদের মধ্যে আলিয়ঁস ফ্রঁসেজ সার্টিফিকেট প্রদান করবেন।
এছাড়া সহশিক্ষা কার্যক্রমেও আলিয়ঁস ফ্রঁসেজ ইউএসটিসির শিক্ষার্থীদের যথাযথ সহযোগিতা প্রদান করবেন।
ফ্রান্সের রাষ্ট্রদূত মি. জ্যাঁ মারি সু ইউএসটিসিতে সম্প্রতি এক সৌজন্য সফর করেন। তারই ধারাবাহিকতায় উক্ত চুক্তিটি সম্পাদিত হয়।
ফ্রান্সের রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন ইউএসটিসি ও আলিয়ঁস ফ্রঁসেজ এর সাথে সমঝোতা চুক্তির মাধ্যমে ইউএসটিসির ছাত্র-ছাত্রীদের ফ্রান্সে উচ্চশিক্ষা অর্জনের পথ উন্মোচিত হবে।
তিনি আশা প্রকাশ করেন ফ্রান্সে উচ্চশিক্ষা অর্জনে ইউএসটিসি ও বাংলাদেশের ছাত্র-ছাত্রীরা কম টিওশন ফিসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিতে পারবেন। তিনি ইউএসটিসি/ আইএএইচএস-এর প্রশংসা করেন।
সভাপতির বক্তব্যে ইউএসটিসি’র উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, ফ্রান্স এবং বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক বিদ্যমান থাকবে। ফ্রান্সসহ বিশে^র বিভিন্ন দেশের শিক্ষার্থীদের প্রতি আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।
এ সময় অন্যান্যের মধ্যে আলিয়ঁস ফ্রান্সেজ এর পরিচালক ড. সেলভাম থোরেজ ও উপ-পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী, আইএএইচএস-এর অধ্যক্ষ প্রফেসর ডা. এএমএম এহ্তেশামুল হক, ইউএসটিসি’র রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) দিলীপ কুমার বড়–য়া, প্রক্টর কাজি নুর-ই-আলম সিদ্দিকীসহ বিভিন্ন অনুষদ ও বিভাগের প্রধানগণ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি