নির্বাচনে বিজয় দাবী করলেন মোদী

মঙ্গলবার সন্ধ্যায় দিল্লিতে বিজেপির প্রধান কার্যালয়ে দেওয়া ভাষণ দেন নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক »

ভারতের লোকসভায় নির্বাচনে এখন পর্যন্ত পাওয়া ভোটের ফলাফলে দেখা যাচ্ছে, বিজেপি কিংবা কংগ্রেস- কেউই এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন পায়নি। কাজেই ক্ষমতার আসনে বসতে হলে তাদেরকে অন্যদলের সঙ্গে জোট গঠন করতে হবে বলেই মনে হচ্ছে। তবে এর মধ্যেই বিজয়ের দাবি করেছেন নরেন্দ্র মোদী।

ভারতের সাধারণ নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ’র বিজয় দাবী করেছেন বিজেপি শীর্ষ নেতা ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়েছেন, খুব শিগগিরই তারা টানা তৃতীয় বারের মতো সরকার গঠন করবেন।

মঙ্গলবার সন্ধ্যায় দিল্লিতে বিজেপির প্রধান কার্যালয়ে দেওয়া এক ভাষণে এসব কথা জানান মোদী। মোদী বলেন, আজকে আমি ভীষণ, ভীষণ খুশি। আজকের এই বিজয় বিশ্বের সবচেয়ে বড় বিজয়।

নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোটের বিজয়কে তিনি ভারতীয়দের বিজয় হিসাবে বর্ণনা করেছেন। ভোট দিয়ে এনডিএ’র পাশে থাকার জন্য ভারতের জনগণকে ধন্যবাদ দিয়েছেন মি. মোদী। এছাড়া সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করার জন্য ভারতের নির্বাচন কমিশনকেও ধন্যবাদ দিয়েছেন তিনি। খবর বিবিসির।

নতুন সরকার গঠনের পর পরিবেশবান্ধব বিভিন্ন উদ্যোগ গ্রহণের পাশাপাশি ভারতে দুর্নীতি বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন নরেন্দ্র মোদী। একই সঙ্গে, ভারতকে পুরোপুরি দারিদ্রমুক্ত করতে তার সরকার আন্তরিকভাবে কাজ করবে বলেও জানিয়েছেন তিনি।

ভারতের জাতীয় নির্বাচনে বিজেপি অথবা কংগ্রেস- কোন দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।  কাজেই সরকার গঠন করতে হলে জোট সঙ্গীদের ওপর নির্ভর করতে হবে।

এক্ষেত্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সঙ্গীদের নিয়েই সরকার গঠন করবেন বলে জানিয়েছেন জোটের শীর্ষ নেতা মোদী।

তার জোট সরকার গঠন করলে জওহরলাল নেহেরুর পর দ্বিতীয় ব্যক্তি হিসাবে টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদী।