নারী আলোকচিত্রী সাইদা খানম আর নেই

0
275

সুপ্রভাত ডেস্ক :

বাংলাদেশের প্রথম পেশাদার নারী আলোকচিত্রী সাইদা খানম মারা গেছেন। আজ সোমবার (১৭ আগস্ট) দিবাগত রাত পৌনে ৩টার দিকে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর।

পারিবারিকসূত্রে জানা যায়, সাইদা খানম দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যাসহ নানান বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। দুদিন আগে তিনি বাসাতেই চলতে গিয়ে হঠাৎ পড়ে গিয়ে ব্যথা পান। তার বাকশক্তিও ছিল না। এরপর গতরাতে তিনি মারা যান।

 

আজ মঙ্গলবার জোহরের নামাজের পর আলোকচিত্রের এই পথিকৃতকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

সাইদা খানমের ১৯৩৭ সালের ২৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি আলোকচিত্রী হিসেবে কাজ শুরু করেন ১৯৫৬ সালে ‘বেগম’ পত্রিকার মাধ্যমে। স্বাধীনতার পর ১৯৭৪ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সেমিনার লাইব্রেরিতে লাইব্রেরিয়ান হিসেবে কাজ করেছেন। প্রেস ফটোগ্রাফার হিসেবেও কাজ করেছেন দীর্ঘদিন।

সাইদা খানম বাংলাদেশ মহিলা সমিতি ও বাংলা একাডেমির আজীবন সদস্য ছিলেন। আলোকচিত্রে অনন্য অবদানের জন্য তিনি ২০১৯ সালে শিল্পকলা শাখায় একুশে পদকে ভূষিত হন।

চিত্রশিল্পী হিসেবে বাংলাদেশের ছবি নিয়ে সাইদা খানম বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছেন, পেয়েছেন বহু পুরস্কার। ভারত, জাপান, ফ্রান্স, সুইডেন, পাকিস্তান, সাইপ্রাস ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে তার ছবির প্রদর্শনী হয়। সত্যজিৎ রায় আর মাদার তেরেসার ছবি নিয়ে একক প্রদর্শনীও তিনি করেছেন।  সত্যজিৎ রায়ের তিনটি ছবিতে আলোকচিত্রী হিসেবেও কাজ করেছেন তিনি।