নতুন উদ্যোক্তারা ব্যাংক ঋণ প্রাপ্তিতে সহায়তা পাবেন

197

নারী উদ্যোক্তা হেল্প ডেস্ক স্থাপন করবে উইমেন চেম্বার

সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২) শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশ ব্যাংক এর সহযোগিতায় চিটাগাং উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এর যৌথ উদ্যোগে সিডব্লিউসিসিআই কার্যালয়ে একটি নারী উদ্যোক্তা হেল্প ডেস্ক স্থাপন করা হচ্ছে, যা বাংলাদেশে প্রথম।
হেল্প ডেস্কটি উদ্বোধন করবেন সফল নারী উদ্যোক্তা ও মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন। এ সময় প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত থাকবেন। উক্ত হেল্প ডেস্কটির মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে। তাই এখন থেকে নারী উদ্যোক্তাগণ সরাসরি এই ডেস্কে প্রাথমিক ঋণ আবেদন জমা দিতে পারবেন। যেখান থেকে যোগ্য নারী উদ্যোক্তাকে প্রকল্পের সাথে চুক্তিবদ্ধ ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান হতে ঋণ প্রাপ্তির সুযোগ তৈরি করে দেয়া হবে। উল্লেখ্য, উক্ত প্রকল্পটি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত একটি পুনঃঅর্থায়ন প্রকল্প, যার মাধ্যমে সারা বাংলাদেশে এসএমই উদ্যোক্তাগণকে ৬% সুদে ঋণ বিতরণ করা হচ্ছে।
নারী উদ্যোক্তা হেল্প ডেস্কের মাধ্যমে বাংলাদেশে এই প্রথম নতুন আঙ্গিকে নতুন ধারায়- নতুন উদ্যোক্তা সৃষ্টি, উন্নয়ন এবং ব্যাংক ঋণ প্রাপ্তি সহজীকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনকে অবহিত করতে চিটাগাং উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সেমিনার হলে ১৬ জানুয়ারি সকাল ১১টায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
কর্মশালায় বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক ও উপ-প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম সরকার, যুগ্ম-পরিচালক ও প্রকল্প ব্যবস্থাপক আহমেদ জুবায়ের মাহবুব, বিধান চন্দ্র সাহা এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এর আর্ন্তজাতিক নারী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক এক্সপার্ট লিলিত আসাট্রিয়ান ও চিটাগাং উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, পরিচালক ও সদস্যবৃন্দ উপস্থিত থাকবেন। বিজ্ঞপ্তি