দেশের অবকাঠামো উন্নয়নে ভূমিকা রাখবে এইচ এম স্টিল

0
130

কর্ণফুলীতে উৎপাদন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা >
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন ‘মোস্তফা হাকিম গ্রুপ কয়েক দশক ধরে গুণগত মানের স্টিল উৎপাদন এবং বিপণন করে আসছে। এইচ এম স্টিল গুণগত মান অক্ষুণ্ন রেখে স্টিল উৎপাদন করে দেশের অবকাঠামো উন্নয়নে ভূমিকা রাখবে।’
গতকাল শনিবার দুপুরে কর্ণফুলীর জুলধা ইউনিয়নের ডাঙ্গারচর এলাকায় এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের উৎপাদন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ভূমিমন্ত্রী আরও বলেন, চট্টগ্রামের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কর্ণফুলী উপজেলা। এখানে অনেক ভারী শিল্প হয়েছে। এ শিল্পের মাধ্যমে এ অঞ্চলের অগ্রযাত্রা আরও বেগবান হবে। এলাকার বেকারদের কর্মসংস্থানে সৃষ্টি হচ্ছে। দেশের জন্য এ পরিবারের অনেক অবদান আছে। মনজু সাহেবকে আমি আমার মুরব্বী হিসেবে দেখি। আমাকে যখন প্রথম বললেন জায়গা নিলেন ইন্ডাস্ট্রি করবেন, আমি তখন তাকে সব ধরনের সহযোগিতা করবো বলে বলছি। তিনি নীরবে সব কাজ করেছেন। আমার কাছে কোনো অভিযোগ আসেনি। এলাকার যারা বেকার আছে তাদের যেন কর্মসংস্থানে অগ্রাধিকার দেওয়া হয়। তারা এলাকার সন্তান তাদের তো দাবি আছেই। তাদের যদি কর্মসংস্থান হয় তাহলে আপনাদের পাশাপাশি এলাকাবাসীও লাভবান হবে। এলাকাবাসীর প্রতি অনুরোধ করবো তারা যেন এলাকার সম্মানহানি হয় এমন কাজ না করেন। তাদের মাধ্যমে এলাকা আলোকিত হবে। মানুষের সেবা করে মনজুর আলমরা কাজ করেছেন, তাদের সুনাম আজকে থেকে নয়। অনেক আগে থেকে। এইচ এম স্টিল দেশ সেরা স্টিল প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করবে বলে আশাব্যক্ত করেন মন্ত্রী।
উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের চেয়ারম্যান ও সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সীতাকুণ্ড সাংসদ সদস্য দিদারুল আলম এমপি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ইউসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল, স্বাগত বক্তব্য রাখেন মোস্তফা হাকিম গ্রুপের মহাব্যবস্থাপক নিপু চৌধুরী, উপব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান ও জিএম বোরহান উদ্দিন আহমেদ।
মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এখন বিশে^র দরবারে আর্থসামাজিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখছে বাংলাদেশ। করোনা মহামারি মোকাবেলা রেখেছেন অতুলীয় ভূমিকা। দেশের মানুষের জন্য নিয়ে এসেছেন করোনা ভ্যাকসিন। সকলে ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানাচ্ছি।
সভাপতির বক্তব্যে সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম বলেন, গত ৪০ বছর ধরে সুনামের সাথে ব্যবসা বাণিজ্য পরিচালনার ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে মোস্তফা হাকিম গ্রুপের ৪র্থ স্টিল উৎপাদনকারী প্রতিষ্ঠান এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের নবযাত্রা। উৎপাদনে মোস্তফা হাকিম গ্রুপের চার দশকেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে।
তিনি আরো বলেন, ১৯৮৪ সাল থেকে মোস্তফা হাকিম গ্রুপ স্টিল উৎপাদনের সাথে সরাসরি সম্পৃক্ততা রয়েছে। গোল্ডেন আয়রন, গোল্ডেন স্টিল ও গোল্ডেন ইস্পাত পরবর্তীতে আজকের এ সম্পূর্ণ স্বয়ংক্রিয় ও উন্নত প্রযুক্তির সমাহারে এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের নবযাত্রা হতে যাচ্ছে। এ মিলের বার্ষিক উৎপাদন সক্ষমতা হলো চার লাখ মেট্রিকটন। যা হতে বিলেট, এমএসরড ৫০০-৫৫০ডও ৪০০/৬০ গ্রেড, এ্যাঙ্গেল, স্কয়ার বার, ফ্লাটবার, চ্যানেল উৎপাদিত হবে। যৌথভাবে মোস্তফা হাকিম গ্রুপের দুটি প্রতিষ্ঠান গোল্ডেন ইস্পাত ও এইচ এম স্টিলের সর্বমোট বার্ষিক স্টিল পণ্য উৎপাদন ক্ষমতা হবে ছয়লাখ মেট্রিক টন। যার ফলশ্রুতিতে সরকারি কোষাগারে আয়কর ও শুল্ক বার্ষিক ৪০০ কোটি টাকার বেশি রাজস্ব জমা হবে।
তিনি আরো বলেন, বাংলাদেশ সরকারের গৃহীত ভিশন-২০৪১ বাস্তবায়নে এ প্রতিষ্ঠানের অগ্রণী ভূমিকা থাকবে এবং এখানে প্রায় দেড়হাজারের বেশি লোকের সরাসরি কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এইচ এম স্টিলে অর্থায়ন করছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।
তিনি আরো বলেন, এ এলাকার সড়ক সংস্কার করার জন্য আহ্বান জানাচ্ছি। জুলধাবাসী ভাগ্যবান, এখানে অনেক বড় বড় শিল্প প্রতিষ্ঠান আছে। ভূমিমন্ত্রীর যে আন্তরিকতা তাতে এগিয়ে যাবে কর্ণফুলী।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিজামুল আলম, পরিচালক মোহাম্মদ সরওয়ার আলম, মোহাম্মদ ফারুক আজম, মোহাম্মদ সাইফুল আলম, মোহাম্মদ সাহিদুর আলম, কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী, কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা সুলতানা, ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলাম, জুলধা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমির আহমদসহ রাজনৈতিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।