ডিআরএস নিয়ে খুশি নন শচীন

0
98

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
আইসিসি-কে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস প্রক্রিয়া ভাল করে খতিয়ে দেখতে বললেন শচীন তেন্ডুলকর। সোমবার দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে দু’বার ডিআরএস-এ ভুল সিদ্ধান্তের শিকার হয় ভারত। দুই ক্ষেত্রেই বিতর্কের কেন্দ্রে ‘আম্পায়ার্স কল’।
প্রথমে যশপ্রীত বুমরার ইয়র্কার অস্ট্রেলিয়ার ওপেনার জো বার্নসের গোড়ালিতে আছড়ে পড়ে। এর পর মহম্মদ সিরাজের বলে এলবিডব্লিউ হন মার্নাস লাবুশানে। দুটি ক্ষেত্রেই অন ফিল্ড আম্পায়ার নট আউট দেওয়ায় ডিআরএসের শরণাপন্ন হন ভারতীয় ক্রিকেটাররা। সেখানেও সিদ্ধান্ত বহাল থাকে। দুটি নিশ্চিত আউটের সুযোগ থেকে বঞ্চিত হয় ভারত।
এর প্রেক্ষিতেই শচীন টুইট করেছেন, অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তে অখুশি হলে তবেই প্লেয়াররা রিভিউয়ের আবেদন করে। আইসিসি-র উচিত ডিআরএস সিস্টেম ভাল করে খতিয়ে দেখা, বিশেষত ‘আম্পায়ার্স কল’।
প্রশ্ন হলো, আম্পায়ার্স কল কী?
নিয়ম অনুযায়ী যখন ডেলিভারি উইকেটে সম্পূর্ণ ভাবে আছড়ে না পড়ে সামান্য অংশ ছুঁয়ে যায়, তখন তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নেওয়ার ভার ছেড়ে দেন অন ফিল্ড আম্পায়ারের ওপর। এ ক্ষেত্রে আউটের সম্ভাবনা থাকে ৫০-৫০। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে নট আউট দেওয়া হয়। এ দিন যেহেতু বল সামান্য অংশ হলেও উইকেট ছুঁয়েছিল, ফলে আম্পায়ার আউট দিলেও অন্যায্য কিছু থাকত না।
কিন্তু নট আউটের সিদ্ধান্ত বহাল থাকায় দৃশ্যতই অখুশি ছিলেন ভারতীয় ক্রিকেটাররা। টিভির সামনে বসে শচীনেরও যে বিষয়টি ভাল লাগেনি, তার টুইটেই তা প্রমাণিত। খবর : আনন্দবাজার’র।