ছোটকাগজে বড়কাজ : লিরিক

0
24

বিটুল দেব :

এজাজ ইউসুফী সম্পাদিত শিল্পসাহিত্য ও সংস্কৃতি বিষয়ক ছোটকাগজ লিরিক। ১৯৮২ সালে লিরিক প্রথম এক ফর্মার কবিতা সংখ্যারূপে প্রকাশিত হয়েছিল।

বর্তমান লিরিক ছোটকাগজ হলেও ছোটকাগজের মধ্যে বড়কাগজ। ১০৫২ পৃষ্ঠার কাগজকে কিভাবে আমরা ছোটকাগজ বলতে পারি। তবু ছোটকাগজের সংজ্ঞা লিরিককে ছোটকাগজই বলতে হয়। বাংলাদেশের মধ্যে এতবড় কষ্টসাধ্য কাজ কেউ করতে পারেনি। তাও আবার ৬০ বছরের প্রবীণ হয়ে ৩০ বছরের নবীনের মতো কাজ করে দেখিয়েছেন। প্রবন্ধ, প্রাসঙ্গিক প্রবন্ধ, কবিতা, গল্প, স্পার্ক জেনারেশন, পাঠপ্রতিক্রিয়া, ক্রোড়পত্র এবং মূলপ্রবন্ধ এই সংখ্যার বিষয়।

কেন উত্তর আধুনিক সাহিত্যচিন্তাÑ অঞ্জন সেন, সময় সংঘাতে উত্তর আধুনিক কবিতাÑ সাজিদুল হক, আমাদের কবিতা : প্রাত্যহিক স্বপ্নময়তার দর্পণÑ রিজোয়ান মাহমুদ এবং উত্তর আধুনিক কবিতা : বিস্তারে বাক্যলাপÑ পুলক পাল। এই চার প্রাবন্ধিক চারটি প্রবন্ধে বিশদভাবে বর্ণনা করেছেন আধুনিক কবিতা সম্পর্কে। কবিতার বিষয়, ছন্দ, ভাষা এবং শব্দশক্তিতে আলোচনায় এনেছেন আধুনিকতার উজ্জ¦ল আলো।

কবিতার প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চমপর্বে প্রবীণ-নবীন সকল কবির দশটি করে কবিতা স্থান পেয়েছে। কবিদের মধ্যে আছেন হাফিজ রশিদ খান, শাহিদ আনোয়ার, ওমর কায়সার, বিজন মজুমদার, ভাগ্যধন বড়–য়া, শেখর দেব, সেলিনা শেলি, ফাউজুল কবির, মিল্টন রহমান, আকলিমা আঁখি, নিলয় রফিক, আজিজ কাজল, ফুয়াদ হাসান, সৌম্য সালেক, বিটুল দেব, সিরাজুল হক সিরাজ, মোস্তফা হায়দার, মনিরুল মনির, স্বপন দত্ত, মিজান মনির, জ্যোতির্ময় নন্দী, শামীম আজাদ, আরণ্যক টিটো, কাবেরী মাহমুদ, পীযূষ কান্তি বড়–য়া, এবং সুব্রত আপনসহ আরো অনেকে।

গুচ্ছ কবিতাপর্বে Ñ অনিকেত শামীম, আলী প্রয়াস, বজলুর রশীদ, দেবায়ন চৌধুরী, এলা বসু, নিতাই জানা, বকুল জানা, সুশান্ত সৎপতি, স্বপন মজুমদার, তনুশ্রী দেবনাথ, রিকি দাশ এবং শ্রাবন্তী বড়–য়া প্রমুখ।

বাদল সৈয়দ, খোকন কায়সার, শোয়ায়েব মুহামদ, দেবাশিস ভট্টাচার্য এবং কবরী দাশ পাঁচ জনের পাঁচটি অসাধারণ গল্প মুদ্রিত হয়েছে। গল্পগুলোতে বর্তমান সময়ের বাস্তবতার বয়ান পাওয়া যায়।

আধুনিকতা, আধুনিকতার অবক্ষয় এবং উত্তর আধুনিকতা ক্রোড়পত্রে বীরেন্দ্র চক্রবর্তী লিখেছেনÑ কেউ যখন ‘আধুনিক’ শব্দটা ব্যবহার করেন, তখন সেই ধারণার উৎস কখনোই ভারতবর্ষ বা বাংলার নিজস্ব বাস্তবতা হতে পারে না, সর্বদাই তা য়ুরোপীয়, সঠিক অর্থে তারও ইংরেজি সংস্করণ।

এই পরিস্থিতিতে উত্তর আধুনিক শব্দটা শুনলেই তাকে পোস্টমডার্নিজম নামক য়ুরোপীয় সংস্কৃতির হাঁপানির এক অনুবাদ ভেবে নেওয়াটা অনায়াসেই সম্ভব।

 

কোন দিকে যাবো ?/ অনড় দাঁড়িয়ে থাকি একা।/ রুগ্ন দেশ, বৃষ্টি এলে বাড়ে ফুলবাগানের শখ।/ রুগ্ন দেশ, বৃষ্টি এলে শস্য ডুবে যায়।/ কোন দিকে যাবো, আমাদের এয়ারকুলার? (অন্যমন দাশগুপ্ত)। বাঘেরা সুন্দরবন ছেড়ে গেছে/ দোকানে বিক্রি হয় বাঘের ছবি।

(সম্প্রতি : দুইটি কবিতা) এমন বাস্তবমুখী কবিতারও উদাহরণে টেনে এনেছেন সহজ-সরল আলোচনা।

 

লিরিক ছোটকাগজের মূল প্রবন্ধ- কবিতার ইতিকথা : উত্তর আধুনিকতা ফুরিয়ে যায় নিÑ এজাজ ইউসুফী। কবিতার ইতিহাস হচ্ছে আধুনিক মানুষের ইতিহাসের সমান বয়েসী।

গদ্য সরাসরি বলতে শুরু করে। অন্যদিকে, কাব্য আড়াল করে এবং রূপকার্থ কিংবা আলঙ্করিক হয়ে থাকে।

বাংলা কবিরা তিনটি গুরুত্বপূর্ণ অধ্যায় অতিক্রম করে আজকের সময়ে উত্তীর্ণ হয়েছে। ক. আদিযুগ- চর্যাপদ খ. মধ্যযুগ গ. আধুনিক যুগ। বাংলা কবিতার মধ্যযুগ : রূপান্তর পর্ব ও গীতিকবিতার স্বরূপ তাতে বিভক্ত করেছেন।

১. প্রেমের কবিতা ২. দেশপ্রেমের কবিতা ৩ . গার্হস্থ্য জীবনের কবিতা ৪. বিষাদ-কবিতা ৫. প্রকৃতি-কবিতা ৬. তত্ত্বাশ্রয়ী কবিতা

মঙ্গলকাব্যের মাহাত্ম্য ও সংগ্রাম এসব বিষয়ে ২৫৭ পৃষ্ঠার মূলপ্রবন্ধ সম্পাদকের। এই মূল প্রবন্ধ এখনো শেষ হয়নি, বাকি অংশ প্রকাশ হবে আগামী সংখ্যায়।

উত্তর আধুনিক কবিতা সংখ্যা : ৫। ডিসেম্বর ২০২০ পঞ্চাদশ সংখ্যাটি উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। প্রচ্ছদ করেছেন ঢালী আল মামুন। প্রকাশকÑ এডিটর, চট্টগ্রাম। মূল্য বাংলাদেশÑ ৫০০ টাকা। ভারতÑ ৫০০ রুপি