ছাত্র ইউনিয়নের সমাবেশ

27

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদের এক প্রতিবাদী সমাবেশ নিউমার্কেট মোড়ে অনুষ্ঠিত হয়। জেলা সংগঠনের সভাপতি এ্যানি সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক টিকলু দে, সহ সাধারণ সম্পাদক খালিদ মিরাজ, স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক অয়ন সেন গুপ্ত, হালিশহর থানা সদস্য সাজ্জাতুর জামান অভি প্রমুখ।
সমাবেশ সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী।
সমাবেশে বক্তারা বলেন, ‘করোনা পরিস্থিতিতে দীর্ঘ দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে জড়িত শিক্ষক-কর্মচারীরা বেশ কষ্টে দিনযাপন করছেন। এছাড়াও অর্থনৈতিক সংকটের ফলে শিক্ষাজীবন থেকে ঝরে পরেছে অসংখ্য শিক্ষার্থী। শিক্ষা বাজেটে নেই এসব শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীদের জন্য বিশেষ কোন বরাদ্দ’।
বক্তারা আরো বলেন, ‘এই ভঙ্গুর শিক্ষাব্যবস্থাকে সংস্কার করার বদলে প্রস্তাবিত বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উপর ১৫% ট্যাক্স আদায়ের প্রস্তাব করা হয়েছে। সুনির্দিষ্ট টিউশন ফি নির্ধারণে কোন নীতিমালা না থাকায় এই প্রস্তাবিত ট্যাক্সের চাপ গিয়ে পড়বে সাধারণ শিক্ষার্থীদের উপর। এই প্রস্তাবিত কর প্রত্যাহার করতে হবে’।
তারা আরো বলেন, ‘এমডিজি বা মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল লক্ষমাত্রা পূরণে বাজেটে শিক্ষা খাতে এককভাবে ২০ শতাংশ বরাদ্দ রাখার কথা’। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে দারুল ফজল মার্কেটস্থ সংগঠন কার্যালয়ের সামনে শেষ হয়। বিজ্ঞপ্তি