চাহিদা বাড়ায় রাবার বাগানগুলোতে চাঙা ভাব

0
167

শফিউল আলম, রাউজান  :

গত কয়েক বছর আগে দেশের মধ্যে রাবার দিয়ে উৎপাদিত জুতা, পানির ট্যাংক,স্যান্ডেল, মেশিনারিজ সামগ্রী উৎপাদনের কারখানায় দেশের মধ্যে উৎপাদিত রাবার ব্যবহার করতো কম। বিদেশ থেকে রাবার আমদানি করা হতো। ফলে দেশের রাবার বাগানের উৎপাদিত রাবার প্রক্রিয়াজাত করার পর গুদামে বিপুল পরিমাণ রাবার পড়ে থাকতো। রাবার বাগানগুলোর উৎপাদিত রাবার বিক্রি না হওয়ায় বাগানের কর্মকর্তা, কর্মচারীদের বেতন বকেয়া থাকতো। দেশের রাবার পণ্য উৎপাদিত কারখানায় দেশের রাবার বাগানের উৎপাদিত রাবারের চাহিদা বেড়েছে গত এক বছর ধরে। প্রতি কেজি প্রক্রিয়াজাত করা রাবার ২শ ২০ টাকা করে বিক্রি করা হচ্ছে। রাবার বাগানগুলো ক্রমশ চাঙা হয়ে উঠেছে। শীতের মৌসুমে রাবার উৎপাদনের মৌসুম।

শীতের মৌসুমে রাবারের উৎপাদন বৃদ্ধি ও রাবারের চাহিদা বেড়ে যাওয়ায় রাবার বাগানের কর্মকর্তা, কর্মচারীরা প্রতিদিন রাবার গাছ থেকে রাবারের কাঁচামাল আহরন করার পর রাবার প্রক্রিয়াজাত করার কাজ করছেন উৎসাহের সাথে। প্রতিদিন রাউজান রাবার বাগানের রাবার গাছ থেকে ৪ হাজার কেজি কাঁচামাল আহরন করছেন বলে জানান রাবার প্রক্রিয়াজাত কারখানার শ্রমিক। প্রতিদিন রাউজান রাবার বাগান থেকে উৎপাদিত ৪ হাজার কেজি কাঁচামাল থেকে প্রক্রিয়াজাত করার পর প্রতিদিন ১ হাজার কেজি ( এক মেট্রিক টন ) প্রক্রিয়াজাত রাবার উৎপাদন হচ্ছে। রাউজান রাবার বাগানের ম্যানেজার তপন কর্মকার বলেন, চলতি ২০২০ সালের জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত রাউজান রাবার বাগানের ৫৫ হাজার ৫শটি উৎপাদনশীল রাবার গাছ থেকে ৪৫  হাজার ৯শ ৫৯ কেজি রাবার উৎপাদন করা হয়। প্রতি কেজি রাবার ২শ ২০ টাকা উৎপাদিত ৪৫  হাজার ৯শত ৫৯ কেজি রাবারের মুল্য ১ কোটি ১১ লাখ ৯শত ৮০ টাকা। গত ২০১৯ সালের অক্টোবর জুলাই থেকে অক্টোবর পর্যন্ত সময়ে রাবার বাগানের ৪৬ হাজার ৭শ ৩৪টি উৎপাদনশীল রাবার গাছ থেকে ৪০ হাজার ৯শ ৫৫ কেজি রাবার উৎপাদন করা হয়। যার বাজার মুল্য প্রতি কেজি ২শ ২০ টাকা করে ৯০ লাখ ১০ হাজার ১শ টাকা।

রাউজান পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের পশ্চিম রাউজান, জঙ্গল রাউজান, পুর্ব রাউজান, ভোমর ঢালা, কদলপুর, চিকন ছড়া, মুখছড়ি, রাঙামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের ডাক্তার ছোলা, ডাইলং পাড়া, হলদিয়া, ডিলাইট, মনাই পাড়া, তালতলা, নাকাটা, দোচালা এলাকার ১ হাজার ৮শ ৬৭ একর ৭৫ শতাংশ আয়তনের পাহাড়ি জমিতে গড়ে উঠেছে রাউজান রাবার বাগান। রাউজান রাবার বাগানের মধ্যে ১শ জন কর্মকর্তা কর্মচারী কাজ করছে প্রতিদিন। রাউজান রাবার বাগানের ম্যানেজার তপন কর্মকার আরো বলেন, রাউজান রাবার বাগানের জবর দখল করা বিপুল পরিমান পাহাড়ি জমি উদ্ধার করে ৪০ জন অবৈধ দখলকারীর হাত থেকে। একসময়ের অর্থনৈতিক সংকটে পড়া রাউজান রাবার বাগান বর্তমানে সংকট কাটিয়ে চাঙা হয়ে উঠেছে।