গণ অধিকার চর্চা কেন্দ্রের পথসভা : অপরাধ দমনে প্রান্তিক জনগণকে সম্পৃক্ত করার আহ্বান

0
146

গণ অধিকার চর্চা কেন্দ্র চট্টগ্রাম এর উদ্যোগে শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গণে ধর্ষণ- নারী নির্যাতন- মাদক স্থায়ীভাবে রোধ করতে শহরের ওয়ার্ড, গ্রামের ইউনিয়নে সরকার স্বীকৃত প্রতিরোধ কমিটি গঠনের দাবিতে পথসভা অনুষ্ঠিত হয় ।
জয়নুদ্দিন জয়ের সঞ্চালনায় ও শ্রমিক নেতা হারুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ডা. মাহফুজুর রহমান, আজম সাদেক, জসিমউদ্দিন মোবারক, মশিউর রহমান খান, আবু জাফর মাহমুদ, বেলাল হোসেন, কাজী রাজেশ ইমরান, মুক্তা জামান, সাইমুন নাহার, মুরাদ হাসান প্রমুখ।
সভায় বক্তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন ধর্ষণ, নারী নির্যাতন-মাদক এখন সব দেশের সমস্যা। এই সমস্যা মোকাবেলায় বিশ্ব ব্যর্থ হচ্ছে। আমাদের মতে এর কারণ হলো এই সমস্যা সমাধানের দায়িত্ব বিশ্বের সব দেশগুলো তাদের প্রশাসনের উপর এককভাবে ছেড়ে দিয়েছে, ভুক্তভোগী জনগণকে এই সমস্যা সমাধানের ক্ষেত্রে যুক্ত করছে না।
সমস্যা সমাধানের জন্য আমাদের প্রস্তাব হলো প্রশাসনিক সকল কাঠামোতে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে। সমস্যার আশু সমাধানের জন্য আমাদের প্রস্তাব হলো বাংলাদেশের সকল শহরের সকল ওয়ার্ডে ইউনিয়ন , প্রয়োজনে শহরের সকল মহল্লা ও গ্রামে সরকারি উদ্যোগে একটি করে ধর্ষণ, নারী নির্যাতন-মাদক প্রতিরোধ কমিটি গঠন করে সেই কমিটিকে এই তিনটি অপরাধ নিয়ন্ত্রণের প্রাথমিক দায়িত্ব দেয়া।
বক্তারা সকল অপরাধ দমনে প্রান্তিক জনগণকে সম্পৃক্ত করে জনগণকে ক্ষমতা দানের বিধান করার দাবিতে রাজনীতিবিদ ও জনগণের কাছে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।
সভায় আরো উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মো. ইয়াকুব,সিকদার মো. নাজিব, মুন্সি, ডা.বীরেন চাঁদ দেব, জান্নাতুল মাওয়া, আবদুল্লাহ আল মামুন, এমরান হোসেন খন্দকার, আবুল ফয়েজ, সাহেদ শিশু, মো. আরমান,ফয়সাল আহমেদ সুমন, শরীফ বাদশা, সুবর্ণা, তালহা মাহমুদ চৌধুরী, জিলান নূর, তানভীর রাফি, মালিহা প্রমুখ। বিজ্ঞপ্তি