আয়কর মামলার সময়সীমা বাড়ানোর দাবি

চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সংবাদ সম্মেলন

করোনা মহামারী জনিত সৃষ্ট পরিস্থিতির কারণে ২০২০-২০২১ করবর্ষের আয়কর রির্টান, আপীল, ট্রাইব্যুনাল, হাইকোর্ট রেফারেন্সসহ বিভিন্ন আয়কর মামলার কার্যক্রমের সময়সীমা আয়কর অধ্যাদেশের ১৮৪জি ধারায় জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম কর আইনজীবী সমিতির উদ্যোগে গতকাল বেলা সাড়ে এগারটায় প্রেস ক্লাবের এস রহমান হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কর আইনজীবী সমিতির কার্যকরী সংসদের সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ন সম্পাদকসহ অন্যান্য কর্মকর্তা ও নির্বাহী সদস্যরা।
এতে অতিথি ছিলেন চট্টগ্রাম কর আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি, সাধারণ সম্পাদক এবং সমিতির নবীন ও প্রবীন আয়কর আইনজীবীবৃন্দ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ সোলায়মান।
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বর্তমান সভাপতি মো. এনায়েত উল্লাহ, প্রাক্তন সভাপতি বদিউজ্জামান, মো. মাহফুজুল হক মণি, অ্যাডভোকেট মোস্তফা কামাল মনসুর ও সদ্য বিদায়ী সভাপতি অ্যাডভোকেট মো. ওমর ফারুক, প্রাক্তন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সালাউদ্দীন চৌধুরী শাহীন ও সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক মো. আনিসুর রহমান। বক্তারা বলেন, করোনা মহামারী পরিস্থিতির কারণে লকডাউন ও বন্ধের কারণে অনেক ব্যক্তি ও কোম্পানি করদাতা ২০২০-২০২১ করবর্ষের আয়কর রির্টান দাখিল করতে পারেনি। আইনগত নির্ধারিত সর্বশেষ সময় ছিল ব্যক্তি ও কোম্পানি করদাতাদের ক্ষেত্রে যথাক্রমে ৩০ এপ্রিল ও ১৫ মে। এ সময় বিভিন্ন আয়কর মামলা নিষ্পত্তির সময় তামাদি হয়ে যায়।
এ পরিস্থিতিতে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক আয়কর রির্টান দাখিল, আপীল, ট্রাইব্যুনাল, হাইকোর্ট রেফারেন্স ও অন্যান্য মামলা সমূহের কার্যক্রমের সময়সীমা বর্ধিত করণের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম এর নিকট চট্টগ্রাম কর আইনজীবী সমিতিসহ অন্যান্য আয়কর আইনজীবী সমিতি ও বিভিন্ন ব্যবসায়ী সংগঠন থেকে আয়কর রিটার্নসহ আয়কর মামলা সমূহের কার্যক্রমের সময়সীমা বৃদ্ধির আবেদন করা হয়। বিজ্ঞপ্তি