আইইবি চট্টগ্রাম কেন্দ্রের বার্ষিক সাধারণ সভা : প্রকৌশল পেশার উন্নয়নে দক্ষতা বাড়ানোর অঙ্গীকার

0
194

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের ৪৮তম বার্ষিক সাধারণ সভা ৫ সেপ্টেম্বর শনিবার) বিকালে কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। এতে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের কর্পোরেট সদস্যরা স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত হন এবং অনেকেই জুম ক্লাউডের মাধ্যমে অন-লাইনে অংশগ্রহণ করেন।
কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করা হয়। এরপর কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, গত বার্ষিক সাধারণ সভার পর থেকে যে সকল প্রকৌশলী মৃত্যুবরণ করেছেন তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মান প্রদর্শন করে শোক প্রস্তাব উত্থাপন করেন। পরলোকগত প্রকৌশলী এবং একই সময়ের মধ্যে মৃত্যুবরণকারী জাতীয় পর্যায়ের বরণীয় ব্যক্তিদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
বার্ষিক সাধারণ সভায় কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক গত বার্ষিক সাধারণ সভার পর থেকে এ পর্যন্ত আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে পরিচালিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আয়োজিত সেমিনার, মুক্ত আলোচনা এবং জাতীয় দিবসসমূহ পালনসহ অন্যান্য বিবরণ সম্বলিত বার্ষিক কর্মকা-ের প্রতিবেদন উপস্থাপন করেন।
সম্মানী সম্পাদকের বার্ষিক প্রতিবেদনের উপর আলোচনায় অংশগ্রহণ করেন কেন্দ্রের চার প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এম. শাহজাহান, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন, প্রকৌশলী মোহাম্মদ হারুন ও প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী এবং প্রকৌশলী মো. আবুল হাশেম ও প্রকৌশলী রেজাউল করিম।
বক্তারা পেশকৃত প্রতিবেদনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তাঁরা প্রকৌশলীদের মাঝে সম্প্রীতি সৌহাদ্যপূর্ণ ভ্রাতৃত্ববোধ বৃদ্ধির লক্ষে বেশি কর্মসূচি পালনে জোর সুপারিশ করেন।
বার্ষিক প্রতিবেদনের উপর বিভিন্ন বক্তার আলোচনার পর প্রকৌশলী কাজী আরশাদুল ইসলাম সভার পক্ষ থেকে উপস্থাপিত প্রতিবেদন অনুমোদনের প্রস্তাব করা হলে প্রকৌশলী রেজাউল করিম তা অনুমোদনের লক্ষে সমর্থন করেন। সভায় প্রতিবেদন সর্বসম্মতিক্রমে গৃহিত হয়। সাধারণ সভায় কেন্দ্রের নির্বাচনের ফলাফল জানানো হয়। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠান নিয়োগ করার প্রস্তাবও অনুমোদন করা হয়।
সাধারণ সভায় নবনির্বাচিত চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন, ভাইস চেয়ারম্যান (একা. অ্যান্ড এইচআরডি) প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, ভাইস-চেয়ারম্যান (এডমিন. প্রফেশ. অ্যান্ড এসডব্লিউ) প্রকৌশলী দেওয়ান সামিনা বানু ও সম্মানী সম্পাদক প্রকৌশলী এস. এম. শহিদুল আলম কে ফুল ও ক্রেস্ট দিয়ে স্বাগত জানানো হয়। নবনির্বাচিত নির্বাহী কমিটি বর্তমান নির্বাহী কমিটিকেও ফুল ও ক্রেস্ট প্রদান করে।
কেন্দ্রের চেয়ারম্যান তাঁর সমাপনী বক্তৃতায় আইইবি’র লক্ষ্য উদ্দেশ্য বাস্তবায়নে সকল প্রকৌশলীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার এবং দেশ ও জাতির উন্নয়নে স্ব স্ব অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান। সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক সাধারণ সভার আলোচ্য বিষয় উত্থাপন করেন। বার্ষিক সাধারণ সভায় কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. অ্যান্ড এইচআরডি) প্রকৌশলী প্রবীর কুমার সেন ও ভাইস চেয়ারম্যান (এডমিন. প্রফেশ. অ্যান্ড এসডব্লিউ) প্রকৌশলী প্রবীর কুমার দে বক্তব্য রাখেন। বিজ্ঞপ্তি