সাগরে মিলছে না ইলিশ দিশেহারা জেলেরা

মিরসরাই

নিজস্ব প্রতিনিধি, মিরসরাই »

অনেক আশায় বুক বাধা ছিল মিরসরাইয়ের ২৯টি জেলে পাড়ার প্রায় ৩ হাজার জেলেদের। ৬৫ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষে হাসি ফুটবে জেলে পাড়ার প্রত্যেক পরিবারের। কিন্তু সেই আশা গুড়ে বালি। আশানুরূপ ইলিশ না পেয়ে বাড়ছে ঋণের বোঝা। ভরা মৌসুমে সাগরে মিলছে না কাক্সিক্ষত ইলিশ। ফলে জেলে পাড়াগুলোতে শুরু হয়েছে হাহাকার। অপরদিকে নতুন করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বেড়েছে ব্যয়।

মিরসরাই উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার ২৫ কিলোমিটার উপকূলীয় এলাকা জুড়ে প্রায় ৩ হাজার জেলের বসবাস। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধিত ২ হাজার ২৬ জন ও নিবন্ধনের প্রক্রিয়াধীন রয়েছেন আরো ৬শ’ জন। যাদের জীবিকার মূল মৎস্য আহরণ।

জানা গেছে, ইলিশ মৌসুমে এলে জেলেরা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে জাল ও নৌকা কিনে থাকেন। পরে ইলিশ মাছ আহরণ করে ঋণের টাকা পরিশোধ করেন। কিন্তু সাগরে ইলিশ মাছ ধরা না পড়ায় ঋণের টাকা পরিশোধে হিমশিম খাচ্ছেন তারা। অপর দিকে নতুন করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় জেলেরা পড়েছে বিপাকে।

সরেজমিনে উপজেলার সাহেরখালী ও ডোমখালি উপকূলীয় স্লইসগেইট এলাকায় গিয়ে দেখা যায়, দূর-দূরান্ত থেকে লোকেরা এসে তীরে বসে ইলিশের অপেক্ষা করছে। কিন্তু সাগর থেকে জেলেরা খালি হাতে ফিরে আসছে। প্রতি নৌকায় ধরা পড়ছে মাত্র ৪ থেকে ৫ কেজি ইলিশ। যা বিক্রি করে ইঞ্জিনচালিত নৌকার জ¦ালানি খরচ ও শ্রমিকদের মজুরি মেটাতে পারছেনা তারা। জেলেদের অভিযোগ বাংলাদেশে ৬৫দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা চলাকালীন ভারতীয় জেলেরা এসে ইলিশ ধরে নিয়ে গেছে। এছাড়া উপযুক্ত বৃষ্টিপাত না হওয়ায় জালে ইলিশ ধরা পড়ছে না।

স্থানীয় বাবুল জলদাশ জানান, অনেক আশায় বুক বেঁধে ছিলাম ৬৫ দিনের নিষেদ্ধাজ্ঞা শেষে প্রচুর ইলিশ ধরা পড়বে। সেই আশায় স্থানীয় একটি এনজিও থেকে ঋণ নিয়ে নৌকা মেরামত ও নতুন একটি জাল কিনেছিলাম। কিন্তু ইলিশ ধরা না পড়ায় এখন ঋণের টাকা পরিশোধ করতে পারছি না।

মায়ানী ইউনিয়নের জয়নগর গ্রামের জেলে রনজিত জলদাশ জানান, যে পরিমাণ ইলিশ ধরা পড়ছে তা দিয়ে নৌকার জ্বালানি তেলের খরচ উঠছে না। এছাড়া সরকার নতুন করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করায় দুর্ভোগ আরো বেড়েছে।

মিরসরাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ বলেন, দেশের বিভিন্ন স্থানে প্রচুর ইলিশ ধরা পড়ছে। এটি ৬৫দিন বন্ধের সুফল। কিন্তু মিরসরাইয়ে কেন ইলিশ মাছ ধরা পড়ছে না সেটি বুঝতে পারছি না। তবে আগামী পূর্ণিমাতে প্রচুর ইলিশ ধরা পড়তে পারে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারতীয় জেলেদের মাছ ধরে নিয়ে যাওয়ার বিষয়টি জানা নেই।