সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আসছে নগর ছাত্রদলের কমিটি

0
283

২০০০ সালে এসএসসি পাশ ও অবিবাহিত কর্মীরাই স্থান পাচ্ছে কমিটিতে

নিজস্ব প্রতিবেদক :
অবশেষে নতুন কমিটির মুখ দেখতে যাচ্ছে চট্টগ্রাম মহানগর ছাত্রদল। আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে কেন্দ্র থেকে ৩১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণার প্রস্তুতি চলছে বলে দলীয় একটি সূত্রে জানা গেছে। কমিটিতে ২০০০ সালের পর এসএসসি পাশ ও অবিবাহিত কর্মীরাই স্থান পাচ্ছে বলে জানিয়েছে সূত্রটি।
দলীয় সূত্রে জানা গেছে, আগে থানা-ওয়ার্ড কমিটি গঠন করে পরে মহানগর কমিটি গঠনের চিন্তা করেছিল কেন্দ্র। কিন্তু কেন্দ্র এখন এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে। ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ আগে মহানগর কমিটির কাঠামো দাঁড় করে পরে থানা-ওয়ার্ড কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে।
জানতে চাইলে ছাত্রদলের চট্টগ্রাম বিভাগীয় প্রতিনিধি ও কেন্দ্রীয় সিনিয়র সহসভাপতি কাজী রওনকুল হক শ্রাবণ বলেন, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে চট্টগ্রাম মহানগর শাখার নতুন কমিটি ঘোষণার প্রস্তুতি চলছে। এ লক্ষ্যে কমিটির সুপার ফাইভে যারা আসবে তাদের আবেদনের তথ্য নিবিড়ভাবে যাচাই-বাছাই করা হচ্ছে। কয়েক দিনের মধ্যে কমিটির খসড়া তালিকা তৈরি করা হবে।
প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে থানা-ওয়ার্ড কমিটি গঠনের চিন্তা করা হলেও আমরা এখন সে সিদ্ধান্ত থেকে এসেছি। আমরা আগে মহানগরের কাঠামো দাঁড় করাতে চাই। মহানগর কমিটি থানা-ওয়ার্ডের কমিটি গঠন করবে।
২০১৩ সাল থেকে এ পর্যন্ত ১০ দফা নগর ছাত্রদলের কমিটি পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু নানা কারণে কমিটি গঠনের প্রক্রিয়া ভেস্তে যায়। সম্প্রতি ১১ দফায় নগর ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে কেন্দ্র।
গত ৯ জুলাই ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ চট্টগ্রাম মহানগর কমিটির নেতাদের সাথে ভার্চুয়াল সভা করেন। সভায় ২০০০ সালের পর এসএসসি পাশ ও অবিবাহিত ছাত্রদের নিয়ে মহানগরের ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। এ লক্ষ্যে দলীয় কার্যালয় নাসিমন ভবনে কমিটিতে পদ প্রত্যাশীদের আবেদন ফরম বিতরণ করে নগর ছাত্রদল।
২০১৩ সালের ১১ জুলাই গাজী মো.সিরাজ উল্লাহকে সভাপতি ও বেলায়েত হোসেন বুলুকে সাধারণ সম্পাদক করে নগর ছাত্রদলের ১১ সদস্যের আংশিক কমিটি গঠন হয়। এর মধ্য কমিটির এক যুগ্ম সম্পাদক জালাল উদ্দিন সোহেল মারা গেছেন। তিন মাসের জন্য গঠিত এই কমিটি এখন ৭ বছর মেয়াদ পার করেছে। এর মধ্যে ছাত্রদলের ১০ সদস্য সবাই কেউ বিএনপি, কেউ যুবদল ও কেউ স্বেচ্ছাসেবক দলের কমিটিতে প্রবেশ করেছেন। তারা এখন একসাথে দুটি সংগঠনের পদে দায়িত্ব পালন করছেন।
নগর ছাত্রদলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু বলেন, নানা বাধা প্রতিবন্ধকতা পেরিয়ে নগর ছাত্রদলের নতুন কমিটি আলোর মুখ দেখতে যাচ্ছে। আগামী মাসের প্রথম সপ্তাহে কেন্দ্র থেকে কমিটি ঘোষণার কথা শুনা যাচ্ছে। কমিটি ঘোষণা হলে নিষ্প্রাণ নগর ছাত্রদল প্রাণ ফিরে পাবে। নেতাকর্মীরা সবাই উজ্জীবিত হবে।