৯০ দশকের সেরা শচীন : উইজডেনের দশকের সেরা ওয়ানডে ক্রিকেটার কোহলি

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
২০১০-২০২০ অর্থাৎ গত দশকের সেরা ওডিআই ক্রিকেটার হিসেবে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে নির্বাচিত করল উইজডেন। টানা দ্বিতীয়বারের জন্য বর্ষসেরা ক্রিকেটারের তকমা ছিনিয়ে নিয়েছেন ইংরেজ অলরাউন্ডার বেন স্টোকস। তবে উইজডেন অ্যালমনার্কের বার্ষিক যে প্রকাশনা, সেই প্রকাশনা এবার অনেক বেশি আকর্ষণীয় ছিল ওয়ান-ডে ক্রিকেটের ৫০তম বর্ষপূর্তির কারণে। ওয়ানডে ক্রিকেটের জন্মলগ্ন থেকে ২০২০ অবধি প্রত্যেকটি দশকের সেরা ক্রিকেটারকে তাদের এবারের প্রকাশনায় স্থান দিয়েছে উইজডেন।
এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘প্রথম আন্তর্জাতিক ওয়ান-ডে ক্রিকেট ম্যাচের ৫০তম বর্ষপূর্তিতে বিগত পাঁচটি দশকের সেরা ক্রিকেটারদের নাম উইজডেন ক্রিকেটার্স অ্যালমনার্ক তাদের ২০২১ সংস্করণে প্রকাশ করেছে।’ উইজডেন তাদের ওয়েবসাইটে লিখেছে, ‘১৯৭১ থেকে ২০২১ প্রত্যেকটি দশকের একজন করে সেরা ক্রিকেটারের নাম আমরা ঘোষণা করেছি। গত দশকের সেরার সম্মান ছিনিয়ে নিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।’
২০০৮ আগস্টে আন্তর্জাতিক ওডিআই অভিষেক হয়েছিল কোহলির। সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান এখনও অবধি কেরিয়ারে ২৫৪টি ওডিআই ম্যাচে সংগ্রহ করেছেন ১২,১৬৯ রান। গত দশকে ২০১১ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য কোহলি ১১ হাজারেরও বেশি রান করেছেন ৫০ ওভারের ফর্ম্যাটে। শতরানের সংখ্যা ৪২। বিগত দশকের সেরা ক্রিকেটারদের তালিকায় উইজডেনের বিচারে রয়েছেন আরও ২ জন ভারতীয়। ৯০ দশকের সেরা ওডিআই ক্রিকেটার হিসেবে উইজডেন বেছে নিয়েছে কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। ১৯৯৮ একটি ক্যালেন্ডার বর্ষে ‘ক্রিকেট ঈশ্বরে’র ৯টি শতরানের রেকর্ড অক্ষত রয়েছেন এখনও।
পাশাপাশি আশির দশকের সেরা ওডিআই ক্রিকেটারের সম্মানটি ঝুলিতে ভরেছেন দেশের প্রথম বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব। এছাড়া ১৯৭০-৮০ এবং ২০০০-১০ এই দু’টি দশকের সেরা ক্রিকেটার হিসেবে উইজডেন অ্যালমনার্কে স্থান পেয়েছেন স্যার ভিভিয়ান রিচার্ডস এবং মুথাইয়া মুরলিধরন।
এদিকে টানা দ্বিতীয়বার উইজডেনের বিচারে স্টোকস হলেন বর্ষসেরা। উইজডেনের সম্পাদক লরেন্স বুথ জানিয়েছেন, ‘গত ক্যালেন্ডার বর্ষে ৫৮ ব্যটিং গড়ে তার ৬৪১ টেস্ট রান অন্যান্যদের তুলনায় সর্বাধিক। পাশাপাশি ১৯টি উইকেট রয়েছে তার ঝুলিতে। তার পিতা জেড স্টোকস ৬৫ বছর বয়সে গত ডিসেম্বরে প্রয়াত হয়েছেন। বাইশ গজে ব্যক্তিগত ট্র্যাজেডি দূরে সরিয়ে রেখেই স্টোকস নিজেকে প্রমাণ করেছেন।’