৬ জনের মৃত্যুদণ্ড

কক্সবাজারে শিশুকে জবাই করে হত্যা মামলা
২ জনকে খালাস

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

টেকনাফে শিশু মুহাম্মদ আলী উল্লাহ আলো হত্যার ১১ বছর পর রায় ঘোষণা করেছেন আদালত। গতকাল বুধবার বিকেলে সোয়া ৫টার দিকে এ রায় ঘোষণা করেন বিচারক।

মামলায় ছয়জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল। অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর দুই অভিযুক্তকে খালাস দেওয়া হয়েছে।
রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, দীর্ঘ পৌনে এক ঘণ্টা রায় পড়ে শোনানোর পর ছয় আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের প্রত্যেককে মৃত্যুদণ্ড ও ২০ হাজার টাকা করে অর্থদণ্ডে দণ্ডিত করেন বিচারক।

দণ্ডপ্রাপ্তরা হলো নওগাঁর মহাদেবপুর থানার কোদ্দ নারায়ণপুরের মৃত আফতাব আলীর মো. সুমন আলী (২৬), ঠাকুরগাঁওয়ের নিশ্চিন্তপুরের মৃত শামছুল হকের ছেলে ইয়াছিন রায়হান (২৯), কুমিল্লার চৌদ্দগ্রামের শ্রীপুরের মৃত আসলাম মিয়ার ছেলে মো. ইয়াকুব (৩৪), টেকনাফের গোদার বিল গ্রামের আঙলী হোসেনের ছেলে মো. ইসহাক কালু (৩১) ও টেকনাফের মহেশখালীয়া পাড়ার মৃত নবী হোসেনের ছেলে নজরুল ইসলাম (২৮)। দণ্ডপ্রাপ্তদের মধ্যে তিনজন পলাতক রয়েছেন।
টেকনাফের শাহপরীর দ্বীপের মাঝের পাড়ার মৃত মৌলভী আবদুল জলিলের ছেলে মহিবুল্লাহ (৪৫) ও টেকনাফের লেঙ্গুরবিলের জাফর আহমেদের ছেলে মো. দিদার মিয়াকে এ মামলা থেকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

মামলার সূত্রে জানা গেছে, টেকনাফ সদর ইউনিয়নের গোদার বিল এলাকার রাজনীতিবিদ ও ব্যবসায়ী মোহাম্মদ আবদুল্লাহ ও ফারজানা পারভীন সুইটির সাত বছরের শিশু মো. আলী উল্লাহ আলো। ২০১১ সালের ৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টার দিকে মোহাম্মদ আবদুল্লাহর কর্মচারী মো. সুমন আলী মুক্তিপণ দাবি করার উদ্দেশ্যে শিশু আলোকে অপহরণ করে বাড়ির সামনের কাচারি ঘরে আটকে রাখে। পরে কাচারি ঘরের সিলিংয়ের উপর তুলে হাত-পা বেঁধে জোর করে মুখ বাঁধার চেষ্টা করে সুমন আলী। এ সময় শিশুটি চিৎকার করলে সুমন আলী ও অন্য আসামিরা তাকে অপহরণ করার বিষয় বাড়ির লোকজন জেনে গেছে বলে মনে করেন। আলী উল্লাহ আলো জীবিত থাকলে ঘটনা ফাঁস হতে পারে এমন আশঙ্কায় আসামিরা তাকে জবাই করে হত্যা করে।

এ ঘটনায় নিহত আলী উল্লাহ আলোর বাবা মোহাম্মদ আবদুল্লাহ বাদি হয়ে ২০১১ সালের ৯ সেপ্টেম্বর পাঁচ আসামির নাম উল্লেখ করে এবং ৪-৫ জনকে অজ্ঞাত আসামি করে টেকনাফ থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলাটি পর্যায়ক্রমে টেকনাফ থানার এসআই মাহবুবুর রহমান, এসআই হারুনর রশীদ এবং টেকনাফ থানার ওসি (তদন্ত) স্বপন কুমার মজুমদার তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। এ চার্জশিটের বিরুদ্ধে বাদি মোহাম্মদ আবদুল্লাহ ২০১২ সালের ৩০ ডিসেম্বর আদালতে নারাজি আবেদন করলে আদালত বাদির নারাজির আবেদন গ্রহণ করেন এবং ২০১৪ সালের ৪ মার্চ মামলাটি সিআইডিকে অধিকতর তদন্তের নির্দেশ দেন।

আদালতের নির্দেশে পর্যায়ক্রমে সিআইডির চট্টগ্রামের সিনিয়র সহকারী পুলিশ সুপার হ্লা চিং প্রু, সহকারী পুলিশ সুপার এস এম সাহাব উদ্দিন আহমদ এবং সর্বশেষ সিআইডি চট্টগ্রাম মেট্রো জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির সরকার তদন্ত করে গত ২০১৭ সালের ২৫ আগস্ট এজাহারভুক্ত ৫ জনসহ ৮ জন আসামির নাম উল্লেখ করে ২০১৭ সালের ২৫ আগস্ট আদালতে সম্পূরক চার্জশিট দাখিল করেন।
মামলাটি টেকনাফের আমলি আদালত থেকে বিচারের জন্য জেলা ও দায়রা জজ আদালতে পাঠানো হয়। মামলার তিনজন আসামি যথাক্রমে সুমন আলী, ইয়াছিন রায়হান ও মো. ইয়াকুব ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।
২০২০ সালের ২৪ জুলাই কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালত মামলাটির চার্জ গঠন করে বিচার শুরু করেন। মামলায় ২৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়। তাদের আসামিপক্ষের আইনজীবীরা জেরা করেন। এরপর আলামত প্রদর্শন, ময়নাতদন্ত রিপোর্ট যাচাই, ফরেনসিক পরীক্ষার প্রতিবেদন যাচাই, আসামিদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্কসহ সকল বিচারিক প্রক্রিয়া শেষ করে বুধবার মামলার রায় দেওয়া হয়।