২১ বছর পর বিশ্বসুন্দরীর মুকুট ভারতের ঘরে

সুপ্রভাত ডেস্ক »

দীর্ঘ ২১ বছর পর আবারও কোনো ভারতীয় জিতলেন বিশ্বসুন্দরির (মিস ইউনিভার্স) খেতাব। সুস্মিতা সেন, লারা দত্তের পর এবার শ্রেষ্ঠত্বের মুকুট উঠলো পাঞ্জাবের হারনাজ সান্ধুর মাথায়। তবে এই অর্জন যে সহজ ছিল না তা পাঠকমাত্রই বুঝতে পারছেন। শুধু রূপেই নয়, গুণ এবং বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে অসংখ্য প্রতিযোগীকে পেছনে ফেলে এ পর্যায়ে এসেছেন হারনাজ।

কিন্তু জানেন কি, ঠিক কোন প্রশ্নের উত্তরে বাকিদের ছাপিয়ে গেছেন এই সুন্দরী? প্রিয়জনদের কাছে ‘ক্যান্ডি’ ডাকনামে পরিচিত হারনাজের কাছে প্রশ্ন রাখা হয়েছিল, সাম্প্রতিককালে নারীরা যে ধরনের কঠিন পরিস্থিতির সম্মুখীন হন, সেগুলি কাটিয়ে উঠতে হরনাজ তাদের কী পরামর্শ দেবেন?

হারনাজ জবাব দেন, ইদানীং নারীরা নিজেদের প্রতি আত্মবিশ্বাস হারিয়ে ফেলছেন। নতুন ‘মিস ইউনিভার্স’-এর চোখে আপাতত এটিই তাদের সবচেয়ে বড় সমস্যা।

তিনি বলেন, “বর্তমান সময়ের যুবক-যুবতীরা নিজেদের উপর বিশ্বাস রাখতে গিয়ে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। আপনি সবার চেয়ে আলাদা— এই বিশ্বাসই আপনাকে সুন্দর করে তোলে। অন্যের সঙ্গে নিজের তুলনা করা বন্ধ করতে হবে। পৃথিবীতে নানা গুরুত্বপূর্ণ ঘটনা ঘটছে। সেগুলো নিয়ে আলোচনা করতে হবে।”

নারীদের উদ্দেশে তিনি বলেন, “সামনে আসুন, নিজের কথা বলুন, আপনার জীবনের নেতৃত্বে আপনিই। আপনার অভিমতও আপনারই। আমি নিজের উপর বিশ্বাস রেখেছিলাম। তাই আজ আমি এখানে দাঁড়িয়ে।”

হারনাজের সঙ্গে মিস প্যারাগুয়ে এবং মিস সাউথ আফ্রিকাকেও এই একই প্রশ্ন করা হয়েছিল। নিজের বুদ্ধিমত্তায় বাকি দু’জনকে টেক্কা দিয়েছেন ভারতের সুন্দরী।

রবিবার রাতে ইসরায়েলের এইলাটে বসেছিল ৭০তম মিস ইউনিভার্স-এর আসর। সেখানেই প্যারাগুয়ের নাদিয়া ফেরেইরা এবং দক্ষিণ আফ্রিকার লালেলা এমএসওয়ানেকে পেছনে ফেলে সেরার মুকুট ছিনিয়ে নেন পাঞ্জাবের ২১ বছরের সুন্দরী হারনাজ।