২০ মিলিমিটার বৃষ্টিতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা

সুপ্রভাত রিপোর্ট »

গরমে বৃষ্টিতে স্বস্তি মিললেও নগরের নিম্নাঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় মানুষের দুর্ভোগ বেড়েছে। দিনভর থেমে থেমে বৃষ্টিপাত হয়েছে। এতে বিভিন্নস্থানে নি¤œাঞ্চলে পানি জমে যায়। এতে দুর্ভোগে পড়েছে নগরবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, শুক্রবার বিকেলে নগরের চকবাজার, কাতালগঞ্জ, আগ্রাবাদ, বাকলিয়া, ওয়াসা মোড়, ষোলশহর দু নম্বর গেট, মুরাদপুর, মেহেদিবাগসহ নিম্নাঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। অল্প বৃষ্টিতে রাস্তায় পানি জমে যাওয়ায় ক্ষোভ জানান মানুষ।

আলী নামের এক ব্যবসায়ী বলেন, নালাগুলো দিয়ে পানি নামে না। আবর্জনা জমে রয়েছে। এ কারণে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা তৈরি হয়। আমাদের চলাফেরা করাটা কষ্টকর হয়ে যায়।

চট্টগ্রাম আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ৪ মিলিমিটার। আর তাতেই নগরের নিচু এলাকাগুলোতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে সহকারী আবহাওয়াবিদ শেখ হারুন-অর-রশীদ বলেন, মৌসুমি বায়ু সক্রিয় হয়ে চট্টগ্রাম উপকূল এলাকায় চলে এসেছে। ফলে বৃষ্টিপাত হচ্ছে। চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িক মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সঙ্গে অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়া অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। তবে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। জেলায় দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

চট্টগ্রাম নগরের বড় সমস্যা জলাবদ্ধতা। এ সমস্যা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ দুটি ও পানি উন্নয়ন বোর্ড একটি প্রকল্প বাস্তবায়ন করছে।