১০০ একর খাস জমি উদ্ধার

উত্তর কাট্টলী

নিজস্ব প্রতিবেদক »

নগরীর উত্তর কাট্টলীর সমুদ্র উপকূলে দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল হওয়া ১৫ টি পুকুরসহ প্রায় ১০০ একর সরকারি খাস জমি উদ্ধার করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বর্তমানে উদ্ধারকৃত জমির বাজার মূল্য প্রায় ৭০০ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত অভিযান চালিয়ে এসব জমি উদ্ধার করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার ( ভূমি) উমর ফারুক।

অভিযান প্রসঙ্গে তিনি বলেন, আজ (গতকাল) অভিযান চালিয়ে প্রায় ১০০ একর জমি উদ্ধার করেছি। একটি চক্র সরকারি এ জায়গাটি বহু বছর ধরে অবৈধভাবে দখল করে রেখেছিল। অভিযানে প্রায় ছোট বড় ৩০টির মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পাশাপাশি বিদু্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। ১০ টি সরকারি সাইনবোর্ড নির্দেশনাসহ টানানো হয়েছে, যাতে করে অবৈধ অনুপ্রবেশ না হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সীতাকু- এলাকায় প্রায় ১৯৪ একর সরকারি খাস জমি উদ্ধার করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আজকে (গতকাল) আমরা ১৫ টি পুকুরসহ প্রায় ১০০ একর সরকারি খাস জমি উদ্ধার করেছি। দীর্ঘ বছর ধরে একটি চক্র এ জায়গাটি অবৈধভাবে দখল করে আসছিলো। আজ অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সম্পূর্ণ জায়গাটি সরকারের দখলে নিয়ে এসেছি। পাশাপাশি চট্টগ্রাম মহানগর ও উপজেলার বেদখল হওয়া সরকারি খাস জমি উদ্ধারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, মেরিন ড্রাইভের পাশে এই উদ্ধার করা জমিসহ প্রায় ৭৫০ একর জমি নিয়ে ম্যানগ্রোভ ফরেস্ট, সংরক্ষিত বন, সাইক্লিং ট্র্যাক, বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী সংরক্ষণের জায়গা গড়ে তোলা হবে।

তিনি আরও বলেন, উদ্ধার হওয়া জায়গাটিতে অনুপ্রবেশ ঠেকাতে সার্বক্ষণিক আনসার সদস্য নিয়োগ করা হয়েছে। ইতিমধ্যেই নিষেধাজ্ঞাসহ ১০টি সাইনবোর্ড টানানো হয়েছে। এরপরেও যদি অবৈধভাবে কেউ এ জায়গায় প্রবেশ বা দখল করার চেষ্টা করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।