হাটহাজারীতে বন্যপ্রাণী তক্ষকসহ গ্রেফতার ২

নিজস্ব প্রতিনিধি, হাটহাজারী

হাটহাজারীতে তিনটি বিপন্ন বন্যপ্রাণী তক্ষকসহ দুই যুবককে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল রোববার দুপুরে র‌্যাব ৭ এর পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে। তারা দীর্ঘদিন ধরে এসব তক্ষক দেশের বিভিন্ন স্থানে এবং পার্শ্ববর্তী দেশ ভারতে পাচার করে আসছে।

গ্রেফতাররা হলেন, খাগড়াছড়ি সদর থানার ভুয়াছড়ি স্কুল টিলার আব্দুল হামিদ মীরের ছেলে মো. বিল্লাল হোসেন (৩০) ও বাগেরহাটের শরণখোলা থানার খন্তাকাটা গ্রামের আব্দুল হালিমের ছেলে মো. জসিম মীর (২৬)।

এরআগে গত শুক্রবার রাত ৯টায় হাটহাজারী উপজেলার ধলই ইউনিয়নের কাটিরহাট বাজার থেকে তাদের গ্রেফতার করা হয়।

গতকাল বিকালে র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার সুপ্রভাতকে বলেন, পাচারকারীরা উপজেলার কাটিরহাট বাজারে বিপন্ন বন্যপ্রাণী তক্ষক বিক্রির চেষ্টা করছে এমন তথ্যের ভিত্তিতে শুক্রবার রাতে অভিযানে যায় র‌্যাবের একটি দল। এ সময় একটি প্লাস্টিকের ব্যাগ থেকে তিনটি বন্যপ্রাণী তক্ষক উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, তারা তক্ষকগুলো বিক্রির জন্য ওই জায়গায় অপেক্ষা করছিল। তারা বন্যপ্রাণী তক্ষক কেনাবেচা চক্রের সক্রিয় সদস্য। দীর্ঘদিন ধরে তক্ষক কেনা-বেচা ও ভারতে পাচার করে আসছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়ে হাটহাজারী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

উদ্ধার করা তক্ষকগুলো বনবিভাগের হাটহাজারীর স্টেশন কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে। পরে তারা সেগুলো জঙ্গলে অবমুক্ত করেন বলে জানান তিনি।