সড়ক ছাড়া এ ব্রিজ কাদের জন্য ?

নিজস্ব প্রতিনিধি, মিরসরাই

২০১৫-২০১৬ অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনার অধীনে উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মেহেদি নগর গ্রামের পাহাড়ের পাদদেশে একটি ব্রিজ নির্মাণ করা হয়। কিন্তু এটা নির্মাণ করা হলেও নেই কোন সংযোগ সড়ক। তাই অকেজো হয়ে পড়ে আছে ব্রিজটি। এতে ভোগান্তিতে পড়েছেন ওই সড়কে প্রতিদিন যাতায়াতকারী তিন গ্রামের পাঁচ শতাধিক মানুষ।

জানা গেছে, দুর্যোগ ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় ২০১৫-১৬ অর্থবছরে উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের ফরেস্ট অফিস সড়কের পাহাড়ের পাদদেশে মেহেদি নগর গ্রামে শিমুলতলী ছরার উপর ব্রিজটি নির্মিত হয়। যদিও নির্মাণের তারিখ এবং ব্যয় ঘষে মুছে দেয়া হয়েছে।

সরেজমিনে দেখা যায়, ব্রিজ তৈরির পর সংযোগ সড়ক করা হয়নি। এ সড়ক দিয়ে চলাচল করে ২ নম্বর হিঙ্গুলী ইউনিয়ন, বারইয়ারহাট পৌরসভা, জোরারগঞ্জ ইউনিয়নের কয়েকটি গ্রামের সামাজিক বনায়নের ২০০ চাষি। ওই অঞ্চলে ৫০০ একর জমিতে বিভিন্ন ধরনের ফল ফলাদি এবং চাষাবাদ করেন তারা। সড়কের অভাবে ব্রিজটির কোন কার্যকর ব্যবহার না হওয়ায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। সড়ক না থাকায় বর্ষা মৌসুমে ছড়া দিয়ে এক কোমর পানি পাড়ি দিয়ে যাতায়াত করতে হয় কৃষকদের।

স্থানীয় বেলাল উদ্দিন বলেন, সড়ক ছাড়া এ ব্রিজ কেন করা হলো জানি না। ব্রিজটি দীর্ঘদিন অকেজো হয়ে পড়ে আছে। বর্ষার মৌসুমে কোমর পানি পাড়ি দিয়ে পারাপার হতে হয়।
জানা গেছে, কয়েক বছর আগে ওই স্থানে নুরের ছোবাহান নামের এক কাঠুরিয়া পাহাড়ি ঢলের পানিতে মারা যায়। স্থানীয়রা কষ্ট লাঘব করার জন্য দ্রুত এই ব্রিজের সংযোগ সড়ক নির্মাণের দাবি জানান ।

জানতে চাইলে হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোনা মিয়া সওদাগর বলেন, ব্রিজটি আমি দায়িত্ব নেয়ার আগে নির্মাণ করা হয়েছে। আমি দায়িত্ব নেয়ার পর রাস্তা নির্মাণের জন্য প্রকল্প অফিসে একটি প্রজেক্ট জমা দিয়েছি।
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. আলমগীর জানান, আমি এখানে নতুন এসেছি। বিষয়টা নিয়ে অবগত নই। তবে খোঁজ-খবর নিয়ে দেখবো।