স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি’র প্রথম গাড়ি উন্মোচন

সুপ্রভাত ডেস্ক »

নিজেদের প্রথম বৈদ্যুতিক গাড়ি (ইভি) বাজারে এনেছে চীনের বিশ্বখ্যাত স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় এই গাড়ি উন্মোচন করা হয়। আশ্চর্যের বিষয় হলো, উন্মোচনের মাত্র আধা ঘণ্টার মধ্যেই ৫০ হাজারেরও বেশি গাড়ির অর্ডার পায় কোম্পানিটি।
উদ্বোধনী অনুষ্ঠানে শাওমির প্রধান নির্বাহী লেই জুন বলেন, গাড়িটির স্ট্যান্ডার্ড স্পিড আল্ট্রা সেভেন বা এসইউ৭ মডেলের দাম ২ লাখ ১৫ হাজার ৯০০ ইউয়ান বা ২৯ হাজার ৮৭২ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৩২ লাখ ৫১ হাজার ৪৫২ টাকা)। আর ম্যাক্স সংস্করণের দাম ঠিক করা হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৯৯০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৪৫ লাখ ৫৮ হাজার ১৬৪ টাকা)। তিনি আরও জানান, উন্মোচনের মাত্র ২৭ মিনিটের মধ্যে আমরা ৫০ হাজারেরও বেশি গাড়ির অর্ডার পেয়েছি। গত ডিসেম্বরে এসইউ৭ মডেলের গাড়ি নির্মাণের ঘোষণা দেওয়ার সময় লেই জুন বলেছিলেন, শাওমি বিশ্বের শীর্ষ পাঁচটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের একটি হওয়ার পরিকল্পনা করছে।
শাওমি কর্তৃপক্ষের দাবি, নতুন গাড়িতে সুপার ইলেকট্রিক মোটর প্রযুক্তি রয়েছে, যেটি টেসলা ও অন্যান্য প্রতিষ্ঠানের বৈদ্যুতিক গাড়ির চেয়ে বেশি গতি দিতে পারবে। এছাড়া শাওমির মোবাইল ব্যবহারকারীরাও এই গাড়িতে বিশেষ সুবিধা পাবেন। আরও এমন কিছু প্রযুক্তি এই গাড়িতে থাকবে, যা এর আগে চীনেও দেখা যায়নি।
লেই জুন জানান, কোম্পানি পোরর্শের দুই স্পোর্টসকার মডেল টায়ক্যান এবং প্যানামেরার আদলে তৈরি করা হয়েছে এসইউ ৭ এবং এসইউ ৭ ম্যাক্স। দু’টি গাড়িররই ন্যূনতম রেঞ্জ ৭০০ কিলোমিটার, যেখানে টিসলার মডেল ৩ জেনারেশনের গাড়িগুলোর ন্যূনতম রেঞ্জ ৫৬৭ কিলোমিটার। নিয়মিত ম্যানুয়ালের পাশাপাশি স্মার্টফোন, ল্যাপটপ ও অন্যান্য ইলেকট্রিক ডিভাইস দিয়েও পরিচালনা করা যাবে এইইউ ৭ এবং এসইউ ৭ ম্যাক্স। প্রসঙ্গত, শাওমি বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা কোম্পানি। প্রতি বছর বাজারে যত স্মার্টফোন কেনাবেচা হয়, শতকরা হিসেবে সেসবের ১২ শতাংশের যোগান আসে শাওমি থেকে। ২০২২ সালে প্রথম বৈদ্যুতিক গাড়ি নির্মাণের ঘোষণা দেয় শাওমি। বিবিসিকে লেই জুন জানান, শিগগিরই চীনের রাষ্ট্রায়ত্ত গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান বিএআইসি’র সঙ্গে চুক্তি করতে যাচ্ছে তাদের কোম্পানি। চুক্তিটি স্বাক্ষর হলে বিএআইসি’র বেইজিং প্ল্যান্টের দায়িত্ব পাবে শাওমি। এই প্ল্যান্টটিতে প্রতি বছর গড়ে ২ লাখ গাড়ি প্রস্তুত করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এর মধ্য দিয়ে ইলন মাস্কের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সঙ্গে প্রতিযোগিতায় নামলো শাওমি। যদিও চীনের অভ্যন্তরীণ বাজারে টেসলার ব্যাপক চাহিদা রয়েছে। টেসলার মডেল ৩ জেনারেশনের যেসব গাড়ি চীনের বাজারে সহজলভ্য, সেসবের মধ্যে সবচেয়ে সস্তাটির দাম ২ লাখ ৪৫ হাজার ৯০০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৩৭ লাখ ৩৭ হাজার ৪২১ টাকা)।
টেসলার পাশাপাশি শাওমির অন্যতম প্রতিযোগী হলো আরেক চীনা প্রতিষ্ঠান বিওয়াইডি। ২০২৩ সালের শেষের দিকে টেসলাকে হটিয়ে বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে শীর্ষে উঠে এসেছে বিওয়াইডি। শেষ তিন মাসে রেকর্ড ৫ লাখ ২৫ হাজার ৪০৯টি বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে কোম্পানিটি। একই সময়ে টেসলা বিক্রি করেছে ৪ লাখ ৮৪ হাজার ৫০৭টি গাড়ি। সূত্র: বিবিসি