সরকার বিএনপির ওপর নির্যাতন চালাচ্ছে

আলোচনাসভায় ডা. শাহাদাত

নিজস্ব প্রতিবেদক »

মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, ‘১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী বুদ্ধিজীবীদের তুলে নিয়ে হত্যা-নির্যাতন করেছিল। এদিকে বর্তমান সরকার বিএনপির নেতাকর্মীদের ওপর নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে। নির্বাচন থেকে দূরে রাখার জন্য সরকার পুলিশ দিয়ে হামলা করে বিএনপির মহাসমাবেশ প- করে দিচ্ছে’।

বৃহস্পতিবার বিকালে কাজীর দেউড়ি নাসিমন ভবন দলীয় কার্যালয়ের মাঠে মহানগর বিএনপির উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় তিনি বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাদের রুহের মাগফিরাত কামনা করেন।

আসন্ন নির্বাচন নিয়ে তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পরও উৎসবমুখর পরিবেশের পরিবর্তে সারাদেশে ভীতিকর পরিস্থিতি বিরাজ করছে। বিএনপির সক্রিয় নেতা-কর্মীদের বেছে বেছে মিথ্যা মামলায় সাজা দেওয়া হচ্ছে।

মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মো. কামরুল ইসলামের পরিচালনায় আলোচনায় অংশ নেন বিএনপির কেন্দ্রীয় কমিটির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন, মহানগর বিএনপির প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাবেক সাধারণ সম্পাদক একরামুল করিম, মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এম এ আজিজ, যুগ্ম আহ্বায়ক শফিকুর রহমান স্বপন, কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি, সদস্যসচিব ডা. খুরশিদ জামিল চৌধুরী, চবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. নসরুল কদির প্রমুখ।

এ এম নাজিম উদ্দীন বলেন, শহীদ বুদ্ধিজীবীরা দেশমাতৃকার শ্রেষ্ঠ সন্তান। বাংলাদেশের মহান মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সংগঠকদের প্রেরণা জুগিয়েছিলেন তাঁরা।

জাহাঙ্গীর আলম বলেন, বুদ্ধিজীবীদের স্বপ্ন পূরণে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। গণতান্ত্রিক অধিকার মানুষের সর্বজনীন অধিকার, সেটি সমুন্নত রাখতে আমাদের মিলিত শক্তিকে কাজে লাগাতে হবে।

একরামুল করিম বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস জাতীয় জীবনে একটি বেদনাময় দিন। মুক্তিযুদ্ধে বিজয়ের দুই দিন আগে হানাদার বাহিনীর দোসররা দেশের বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করেছিল। তারা মনে করেছিল জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করলেই এই দেশ দুর্বল হয়ে পড়বে। কিন্তু তাদের সে উদ্দেশ্য সফল হয়নি।

সভায় উপস্থিত ছিলেন বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য এরশাদ উল্লাহ, হারুন জামান, জসিম উদ্দিন শিকদার, নিয়াজ মো. খান, জাহাঙ্গীর আলম দুলাল, আর ইউ চৌধুরী শাহীন প্রমুখ।