সফল খামারি দীঘিনালার আবদুর রহিম

নিজস্ব প্রতিনিধি, দীঘিনালা

দীঘিনালা উপজেলার আবদুর রহিম একজন সফল খামারী। তিনি একই সাথে দুগ্ধ এবং মাংস উৎপাদন করছেন। সামনে ইদের জন্য তিনি ৬টি গরু মোটাতাজা করেছেন, যার বাজার দর প্রায় চৌদ্দ লক্ষ টাকা। প্রতিদিনই তার খামার দেখতে বিভিন্ন এলাকার বেকার যুবকরা আসছেন। তিনি বর্তমানে উপজেলার একজন আইকনিক খামারি।
জানা যায়, মোঃ আবদুর রহিম ২০১৯ সনে কাঠ ব্যবসা ছেড়ে দিয়ে গবাদিপশু মোটাতাজাকরণ খামার গড়ে তোলেন। প্রথম প্রথম লাভের মুখ না দেখলেও পরে তিনি সফল হন। বর্তমানে তার খামারে ৫টি গাভী থেকে প্রতিদিন ৬০ লিটার দুধ সংগ্রহ করে চলেছেন। যা বিক্রি করে অন্যান্য গবাদিপশুর খাবার ওষুধপত্রসহ শ্রমিকের বেতন দিয়ে থাকেন।
এবছর কোরবানীর জন্যে ৬টি গরু মোটাতাজা করেছেন যা বর্তমানে প্রায় ১৪ (চৌদ্দ) লক্ষ টাকার মতো। এ বিষয়ে খামারি মোঃ আবদুর রহিম বলেন, মা বাবার দোয়া নামেই আমি খামার চালু করি। বর্তমানে আমার খামারে শাহিওয়াল, ফ্রিজিয়ান ও মুন্ডি জাতের ২৬টি গরু রয়েছে। তিনি আরো জানান এ যাবৎ ৪০ (চল্লিশ) লক্ষ টাকা বিনিয়োগ করেছি। ভবিষ্যতে আরো বড় পরিসরে কাজ করার পরিকল্পনা রয়েছে।
এ ব্যাপারে কবাখালী ইউপি সদস্য মোঃ জয়নাল আবেদীন জানান, আবদুর রহিমের খামার আমাদের এলাকায় দৃষ্টান্ত স্থাপিত হয়েছে। তার দেখাদেখি অনেকেই উদ্বুদ্ধ হচ্ছে।