সতর্ক অবস্থানে বিনিয়োগকারীরা

মাসের শেষ দিনে লেনদেন দুহাজার কোটি ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক »

মাসের শেষ দিনে গত বৃহস্পতিবার থেকে টানা ৫ দিনে শেয়ার বাজারের সূচক বেড়েছে ১৭৬ পয়েন্ট। সূচকের এমন উত্থানে বাজার নিয়ে বিনিয়োগকারীরা আশাবাদী হলেও বেশ সতর্ক অবস্থানে রয়েছেন তারা। গতকাল আগস্টের শেষদিনে সূচক এক পর্যায়ে ৫২ পয়েন্ট বাড়লেও বিনিয়োগকারীদের সর্তক অবস্থানের কারনে সূচক বৃদ্ধি দিনশেষে ২৪ পয়েন্টে স্থির হয়েছে।

এদিকে, চলতি সপ্তাহ জুড়েই লেনদেনে নতুন গতির দেখা মিলছে। প্রতিদিন উভয় মার্কেটে গড়ে লেনদেন হচ্ছে ১ হাজার ৫০০ কোটি টাকার উপরে। গত রোববার লেনদেন ২ হাজার ১০০ কোটি অতিক্রম করেছিল। এরপর লেনদেন কিছুটা কমলেও ১ হাজার ৫০০ কোটির নিচে নামেনি। গতকাল মাসের শেষদিনে ফের দুই হাজার কোটি টাকা অতিক্রম ছাড়িয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছে, সূচক ও লেনদেন বাজার চাঙা হয়ে উঠার বিষয়টি দিনে দিনে আরও স্পষ্ট হচ্ছে। বাজারের এই পালের হাওয়ায় বিনিয়োগকারীরা নতুন আশায় বুক বাঁধতে শুরু করছেন। গত একমাসে বেশিরভাগ কার্যদিবসেই সূচক বেড়েছে। বিশেষ করে সর্বশেষ ১২ দিনে সূচক বেড়েছে ৩০৮ পয়েন্টেরও বেশি। এমন অবস্থায় অভিজ্ঞ বিনিয়োগ কারীরা বেশ সতর্ক অবস্থায় রয়েছেন ।

বাজার বিশ্লেষকরা বলছে, কিছুদিন যাবৎ বাজার বেশ চাঙা হয়েছে। কিন্তু ব্যাংক ও আর্থিক খাতসহ অনান্য খাতের মৌলভিত্তির শেয়ারগুলো এক জায়গায় দাড়িয়ে আছে। এই সময়ে অনেক দুর্বল মৌলের শেয়ার দ্বিগুণেরও বেশি দর হাঁকিয়েছে। দুর্বল মৌলের শেয়ার যেভাবে উঠেছে, সেভাবেই হয়তো পড়তে পারে। সেজন্য চাঙা বাজারে হিসেব করে লেনদেন করতে হবে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ১০৭.৬৯ পয়েন্ট বা ০.৫৬ শতাংশ বেড়ে দাড়িয়েছে ১৯ হাজার ০০৫.৯৩ পয়েন্টে। গতকাল হাত বদল হওয়া ৩০৮ টি প্রতিষ্টানের মধ্যে শেয়ার বেড়েছে ১৫৭ টির, কমেছে ৯৯ টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২ টির। গতকাল সিএসইতে শেয়ার ও লেনদেন হয়েছে ৭০ কোটি ৬৯ লাখ টাকা।

অন্যধিকে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২৪.৩৮ পয়েন্ট বা ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৫৭.২১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৩৮ পয়েন্ট বা ০.১৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩.৭৩ পয়েন্ট বা ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে য়থাক্রমে এক হাজার ৩৯৮.৬৭ পয়েন্টে এবং দুই হাজার ২৮৩.০৫ পয়েন্টে। টাকার পরিমাণে ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে দুই হাজার ৫ কোটি ৬৯ লাখ টাকার । যা মঙ্গলবারের থেকে ২৩৬ কোটি ৩৯ লাখ টাকা বেশি। মঙ্গলবার লেনদেন হয়েছিল এক হাজার ৭৬৯ কোটি ৩০ লাখ টাকার। ডিএসইতে আজ ৩৮০ টি প্রতিষ্টানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্টানের মধ্যে ১৭৯ টির বা ৪৭.১১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩৫ টি বা ৩৫.৫৩ শতাংশের এবং ৬৬টির বা ১৭.৩৬ শতাংশ প্রতিষ্টানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।