শিশু অধিকার ও সামাজিক পরিবর্তন যোগাযোগ বিষয়ক সেমিনার

পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়

পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ের সেমিনারে অতিথিবৃন্দ

শিশু অধিকার বাস্তবায়নে সামাজিক দৃষ্টিভঙ্গি ও আচরণ পরিবর্তনের জন্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অংশগ্রহণমূলক কার্যকরী নানামুখী কর্মসূচি গ্রহণের প্রয়োজন রয়েছে। চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা এবং গণমাধ্যম অধ্যয়ন বিভাগের উদ্যোগে শিশু অধিকার বাস্তবায়নে সামাজিক ও আচরণ পরিবর্তন যোগাযোগ বিষয়ক এক সেমিনারে বক্তারা একথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর সমন্বয়ে “সোশ্যাল অ্যান্ড বিহেভিয়ার চেঞ্জ কমিউনিকেশন টু প্রমোট চিলড্রেনস রাইটস” শীর্ষক সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইউনিসেফ বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের সামাজিক ও আচরণ পরিবর্তন যোগাযোগ কর্মকর্তা গীতা দাশ।

সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক জুয়েল দাশের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নুরল আনোয়ার, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. গণেশ চন্দ্র রায় এবং সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সমন্বয়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্ল্যাহ। সেমিনারে বিশেষ বক্তা ছিলেন ইউনিসেফ’এর রাঙামাটি জেলার প্রোগ্রাম অফিসার মং ঞাই।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক এবং সাবেক সভাপতি দিলরুবা আক্তার। প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড.  মো. নুরল আনোয়ার সেমিনারের তাৎপর্য তুলে বলেন, শিশুদের প্রতি যে বর্তমানে সামাজিক আচরণ পরিবর্তন হয়েছে এবং বিভিন্ন পরিবার তাদের সন্তানদেরকে সঠিকভাবে মূল্যায়ন করছে এক্ষেত্রে সরকারি ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলো বিশেষ ভূমিকা রেখেছে। সেমিনারের প্রধান বক্তা গীতা দাশ, শিশুদের অধিকার এবং সে অধিকার প্রতিষ্ঠা করতে সংশ্লিষ্টদের করণীয় বিষয়ে দৃষ্টিনিবদ্ধ করেন। বিশেষ বক্তা মং ঞাই তার বক্তব্যে ইউনিসেফের বিভিন্ন কার্যক্রম এবং যোগাযোগের কৌশল তুলে ধরেন।

সেমিনারে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, সাংবাদিকতা এবং গণমাধ্যম অধ্যয়ন বিভাগ ও অন্যান্য বিভাগের শিক্ষক ও বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীবৃন্দ। শিক্ষার্থী ও বক্তাদের অংশগ্রহণে প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি