শিপ ব্রেকিং-রিসাইক্লিং এ বিকাশ চায় নরওয়ে

নিজস্ব প্রতিবেদক »

বাংলাদেশের শিপ ব্রেকিং-রিসাইক্লিংকে সম্ভবনাময় খাত উল্লেখ করে এর বিকাশ চায় নরওয়ের প্রতিনিধি দল। নরওয়ের একটি প্রতিনিধি দল চট্টগ্রামের শিপ ব্রেকিং- রিসাইক্লিং ইন্ডাস্ট্রি পরিদর্শন করে এ সন্তোষজনক মন্তব্য করে।

গতকাল নগরের রেডিসন ব্লু হোটেলের মেজবান হলে আয়োজিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করে নরওয়ে সরকারের স্টেট সেক্রেটারি (ডেপুটি মিনিস্টার ফর এনভায়নমেন্ট) এইচ. ই. রেঙহিলড এসজনিয়ের সারস্তাদ বলেন, আমরা সীতাকু-ে জাহাজভাঙা শিল্প পরিদর্শন করেছি। বাংলাদেশ যে দ্রুত এগিয়ে যাচ্ছে, এটি পরিষ্কার। জাহাজ রিসাইক্লিং নিয়ে অনেক আগে থেকে কাজ করছে। এ নিয়ে কিছু এনজিও ও গণমাধ্যম নেগেটিভ ধারণা তৈরি করছে। শিপ ব্রেকিং এবং রিসাইক্লিং শিল্প বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই খাতকে এগিয়ে নিতে সরকারের সহযোগিতা প্রয়োজন।

পিএইচপি শিপিং অ্যান্ড রিসাইকেলিং ইন্ডাস্ট্রির ব্যবস্থাপনা পরিচালক জহুরুল ইসলাম রিঙ্কুর সঞ্চালনায় এ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আবু তাহের।

সভায় নরওয়েজিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র উপদেষ্টা অ্যানি গ্ল্যাড ফ্যাডরিখসেন, নরওয়েজিয়ান জাহাজ মালিক সমিতির প্রধান নির্বাহী কর্মকর্তা হ্যারাল্ড সলবার্গসহ নরওয়ের ১০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সভার শুরুতে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন এবং শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে একটি প্রতিবেদন উপস্থাপন করেন ক্যাপ্টেন মুহাম্মদ সিরাজুল মওলা।