রোহিঙ্গা সংকট সমাধানে পাশে থাকবে ওআইসি

ক্যাম্পে মহাসচিব

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন- ওআইসি’র মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা। এ সময় তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকার বিষয় পুনর্ব্যক্ত করেন।

গতকাল সোমবার সকালে মধুরছড়া ৪ এক্সটেনশন রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছালে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান।
এ সময় তিনি রোহিঙ্গা যুবকদের নিয়ে পরিচালিত ইয়ুথ সেন্টার, বৃক্ষরোপণ প্রকল্প, মানববর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরে ৪ এক্সটেনশন ক্যাম্পের কনফারেন্স রুমে রোহিঙ্গা প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন ওআইসির এই প্রধান। যেখানে অংশ নেন বিভিন্ন ক্যাম্প থেকে আসা কমিউনিটি নেতা, যুবক, ইমাম, নারী অধিকার কর্মীসহ ২৫ জন রোহিঙ্গা প্রতিনিধি।

এ সময় তারা নাগরিকত্ব নিয়ে নিজ দেশে ফিরে যেতে সহযোগিতা চাওয়ার পাশাপাশি ওআইসির মহাসচিবের কাছে বিভিন্ন মতামত তুলে ধরেন।

সভায় ওআইসির প্রধান উপদেষ্টা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশকে কৃতজ্ঞতা জানান, পাশাপাশি রোহিঙ্গা সংকট ওআইসির জন্য একটি শীর্ষ অগ্রাধিকার বিষয় উল্লেখ তিনি বলেন প্রত্যাবাসনে সবসময় রোহিঙ্গাদের পাশে আছে মুসলিম বিশ্বের সংগঠনটি।

সভা শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার জানান, ওআইসি প্রধান রোহিঙ্গাদের আশ্বস্ত করেছেন আন্তর্জাতিক বিচার আদালতে চলমান কার্যক্রম ত্বরান্বিত করতে সংগঠনটির তৎপরতা অব্যাহত আছে।