রোহিঙ্গা শিবির পরিদর্শনে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

জাতিসংঘের মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোয়েলিন হেজার উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন। মঙ্গলবার দিনব্যাপী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে মহাসচিবের বরাতে ইউএনএইচসিআর এর মুখপাত্র পোর্টিলা রেজিনা জানান, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে নিবিড়ভাবে কাজ করছে জাতিসংঘ। সব আন্তর্জাতিক সংস্থাকে সঙ্গে নিয়ে সংকট সমাধানের উপায় খোঁজা হচ্ছে। জাতিসংঘ মনে করে প্রত্যাবাসন অবশ্যই টেকসই হতে হবে।

তবে পরিদর্শন শেষে গণমাধ্যমের সাথে কোন কথা বলেননি জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোয়েলিন হেজার।

নোয়েলিন হেজার এর নেতৃত্বে দলটি কুতুপালং ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে প্রথমে বিশ্ব খাদ্য সংস্থা পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন। পরে দিনব্যাপী পরিদর্শনকালে উখিয়ার বিভিন্ন ক্যাম্পে পরিচালিত জাতিসংঘের অন্যান্য সংস্থার কার্যক্রম পর্যবেক্ষণের পাশাপাশি রোহিঙ্গা শিশু, তরুণ, নারী, শিক্ষক, ধর্মীয় নেতা ও অভিভাবকদের সাথে মতবিনিময় করেন।

এ সময় ক্যাম্পগুলোর ব্যবস্থাপনার পাশাপাশি মিয়ানমারে প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের সঙ্গেও কথা বলেন তারা।

সফরসঙ্গী অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা নয়ন জানান, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ক্যাম্পগুলো পরিদর্শন পূর্বক তথ্য সংগ্রহ করার উদ্দ্যেশে জাতিসংঘের প্রতিনিধি দলের এ সফর।

এর আগে ১৬ আগস্ট কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিচেল ব্যাচলে এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। তার এক সপ্তাহ পর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোয়েলিন হেজার এর নেতৃত্বে জাতিসংঘের গুরুত্বপূর্ণ এই প্রতিনিধি দল।