রোজায় স্কুল খোলা

সুপ্রভাত ডেস্ক »

পবিত্র রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশটি স্থগিত করেছেন আপিল বিভাগ। মঙ্গলবার (১২ মার্চ) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। আপিল বিভাগের এ আদেশের ফলে রোজায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখতে বাধা নেই।

রোববার (১০ মার্চ) রমজানের প্রথম ১০ ও ১৫ দিনে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সরকারি সিদ্ধান্ত দুই মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত রোববার হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুল দিয়ে পবিত্র রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সরকারি-বেসরকারি নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম ১৫ দিন চালু রাখার সিদ্ধান্ত দুই মাসের জন্য স্থগিত করেন।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে, যা গতকাল সোমবার চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। চেম্বার আদালত রাষ্ট্রপক্ষের আবেদনটি আজ বেলা সাড়ে ১১টায় আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠান। সে অনুসারে আবেদনের ওপর আজ শুনানি হয়।

আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম। অন্যদিকে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী এ কে এম ফয়েজ। সঙ্গে ছিলেন আইনজীবী মাহমুদা খানম।

পরে আইনজীবী এ কে এম ফয়েজ বলেন, ‘হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। হাইকোর্টের আদেশ স্থগিত হওয়ায় স্কুল খোলা থাকবে।’

গত ৮ ফেব্রুয়ারি সরকার রমজান মাসে মাধ্যমিক বিদ্যালয়ের নিয়মিত কার্যক্রম ১৫ দিন খোলা রেখে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা সংশোধন করে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে।

রমজানে প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম ১০ দিন বন্ধ রাখতে আরেকটি নোটিশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সরকারের এ দুটি আদেশ চ্যালেঞ্জ করে ২৫ ফেব্রুয়ারি মো. ইলিয়াস আলী মন্ডল নামে এক অভিভাবক রিট আবেদন করেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব এবং শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালককে ওই রিটে বিবাদী করা হয়।