রবীন্দ্র প্রয়াণ দিবসে ‘পয়লা নম্বর’

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে আজ (৬ আগস্ট) রাত ১০টার ইংরেজি সংবাদের পর বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে বিশেষ নাটক ‘পয়লা নম্বর’।
রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প থেকে নাটকটির নাট্যরূপ দিয়েছেন ফরিদুর রহমান। প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রামিজ রাজু, গোলাম কিবরিয়া তানভীর, সাবরিনা শফি নিসা, হাসনাত রিপন, তন্ময় সোহেল, কাজী আল আমিন, ঐশ্বর্য বীরজান, বোরহান বাবু, মৃণাল দত্ত, উত্তম অধিকারী, সোহেল রহমান, আশরাফ কবির ও মনিরুজ্জামান মনি।
গল্পে দেখা যাবে, অনিলা বাবার আদরের মেয়ে। বিমাতা ও ছোট ভাই সরোজকে রেখে বাবার মৃত্যু হলেও স্বামীর ঘরে তার সুখ-স্বাচ্ছন্দ্যের অভাব ছিল না। অবশ্য স্বামী অদ্বৈত সারাক্ষণ নিজের পড়াশোনা ও বন্ধুদের নিয়ে আড্ডায় ব্যস্ত। সংসারের ভালো-মন্দ, অভাব-অভিযোগ কোনও কিছুতেই তার মন নেই। স্ত্রীর প্রতি রয়েছে তার সীমাহীন উদাসীনতা।
একসময় পাশের বাড়ি অর্থাৎ গলির মোড়ের পয়লা নম্বর বাড়িতে এসে ওঠেন সুদর্শন তরুণ জমিদার সীতাংশু মৌলী। অনিলার প্রেমে পড়ে সীতাংশু তাকে একের পর এক চিঠি লেখেন। কিন্তু অনিলার দিক থেকে কোনও সাড়া মেলে না। অন্যদিকে অদ্বৈত তার শিষ্য-সাগরেদ নিয়ে শিল্প-সাহিত্যের আলোচনায় ব্যস্ত সময় কাটাতে থাকে। একদিন অদ্বৈতর জন্য একটি চিরকুট লিখে রেখে সংসার ছেড়ে চলে যায় অনিলা। একই দিনে ভ্রমণের উদ্দেশ্যে সীতাংশুও কোথায় যেন যাত্রা করে।
এগিয়ে যায় রহস্যময় প্রেমের গল্পটি।