রপ্তানি পণ্য হ্যান্ডলিং চার্জ ২৫ শতাংশ বাড়াল বিকডা

সুপ্রভাত ডেস্ক

রপ্তানি পণ্য ও খালি কনটেইনার হ্যান্ডলিং চার্জ ২৫ শতাংশ বাড়াল বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা)।
রোববার বিকেলে ঢাকায় বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডারস অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত নেয় বিকডা। খবর দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের।
এর আগে গত বছরের ৪ নভেম্বর থেকে প্রাইভেট ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) আমদানি ও রপ্তানি উভয় পণ্যে হ্যান্ডলিং চার্জ ২৩ শতাংশ বাড়িয়েছিল।
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির যুক্তি দেখিয়ে বিকডা ১১ আগস্ট আমদানি পণ্য হ্যান্ডলিংয়ের চার্জ ৩৫ শতাংশ বৃদ্ধি করে। আমদানি চার্জ বৃদ্ধির পর ১৭ আগস্ট খালি কনটেইনার হ্যান্ডলিং চার্জ ২৪ শতাংশ বাড়ানো হয়।
গত নয় মাসে দুই দফায় হ্যান্ডলিংয়ের চার্জ বাড়ল মোট ৫৮ শতাংশ।
সাম্প্রতিক বৃদ্ধির পর রপ্তানি পণ্যের হ্যান্ডলিং চার্জ ৪৮ শতাংশ বেড়েছে। ২০ ফুট সাইজের (টিইউ) একটি কনটেইনার হ্যান্ডলিংয়ে ২০২১ সালের নভেম্বরের আগে লাগত ৭ হাজার ৫১১ টাকা। এখন সেটি ৫ হাজার ৫৬৯ টাকা বেড়ে ১৩ হাজার ৮০ টাকা হয়েছে।
২০১০ সালে আমদানি ও রপ্তানি হ্যান্ডলিং চার্জ নির্ধারণের পর ২০১৬ সালে বিকডা এই চার্জ ১৬ শতাংশ এবং পরে ২০২০ সালের মার্চ মাসে ১৫ শতাংশ বৃদ্ধি করে।
২০২১ সালে চট্টগ্রাম বন্দরে ৩২ লাখ টিইউএস কনটেইনার হ্যান্ডল করা করা হয়। এর মধ্যে ২০২১ সালে সব আইসিডি ৭ লাখ ২০ হাজার টিইইউএস রপ্তানি কনটেইনার এবং ২ লাখ ৯২ হাজার টিইইউএস আমদানি কনটেইনার হ্যান্ডলিং করে।
বিকডা সেক্রেটারি জেনারেল রুহুল আমিন শিকদার বলেন, আইসিডি কার্যক্রম পরিচালনায় যেসব যন্ত্রপাতি ব্যবহার হয়, সেগুলো ডিজেলচালিত। সে কারণে আইসিডির চার্জ বৃদ্ধি করতে হয়েছে।
বিজিএমইএর ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট রাকিবুল আলম চৌধুরী বলেন, এই চার্জ বাড়ানোর ফলে তাদের ব্যবসার খরচ বেড়ে যাবে।
‘আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বাজারে বাংলাদেশের টিকে থাকতে কষ্ট হবে,’ বলেন তিনি।
বাংলাদেশ ফ্রেইট ফারোয়ার্ডারস অ্যাসোসিয়েশেনের সহ-সভাপতি খায়রুল আলম সুজন বলেন, রপ্তানি পণ্য হ্যান্ডলিংয়ের চার্জ ৪২ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছিল বিকডা।
‘তবে বৈঠকে আলোচনার পর ২৫ শতাংশ চার্জ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়,’ বলেন তিনি।