যোগ ব্যায়ামে শারীরিক সক্ষমতা বাড়ে

প্রমার কর্মশালা

প্রমা আবৃত্তি সংগঠনের আয়োজনে এবং ভারতীয় হাইকমিশন ও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের সহযোগিতায় ৭ম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন উপলক্ষে এক কর্মশালার আয়োজন করা হয়।

গতকাল ২০ জুন বিকেলে প্রমা মিলনায়তনে প্রমার সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় এবং সভাপতি রাশেদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী।

এতে উদ্বোধক ছিলেন কবি ও সাংবাদিক আবুল মোমেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রমা আবৃত্তি সংগঠনের সহ-সভাপতি কংকন দাশ।

প্রধান অতিথির বক্তব্যে ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেন, যোগ ব্যায়াম করার মাধ্যমে শারীরিক সক্ষমতা বৃদ্ধি হয়। ভারত দীর্ঘকাল থেকে যোগ ব্যায়ামের চর্চা করে আসছে। এখন এটিকে ছড়িয়ে দিতে কাজ করছে বলে জানান তিনি। যার ধারাবাহিকতায় ২০১৪ সাল থেকে সারা বিশ্বে আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবস পালিত হচ্ছে। তিনি সবাইকে সুস্থ থাকতে যোগ করার আহ্বান জানান।

কর্মশালায় উদ্বোধনী বক্তব্যে কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেন, শরীরের উপর মনের নিয়ন্ত্রণ চাই, যা যোগ ব্যায়াম করার মাধ্যমে অর্জন করা সম্ভব। তরুণ সমাজকে যোগ ব্যায়াম বা ইয়োগার চর্চার মাধ্যমে নিজেদের পরিশীলিতভাবে গড়ে তোলার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাশেদ হাসান বলেন, যোগ শুধুমাত্র ব্যায়াম নয়, এটি একটি সাধনা। এই সাধনা চলমান রাখতে পারলে আমরা এই অতিমারিকাল অতিক্রম করে সুসময়ে পৌঁছাতে পারবো। মন-আত্মশুদ্ধি ও শারীরিক সক্ষমতা অর্জনের জন্য ইয়োগার বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।

শুভেচ্ছা বক্তব্যে কংকন দাশ বলেন, যোগব্যায়াম করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার উন্নতির একটি শক্তিশালী ভূমিকা পালন করতে পারে।

পরে যোগ ব্যায়ামের প্রশিক্ষণ প্রদান করেন প্রশিক্ষক দেবব্রত নাথ জুয়েল। তিনি নানা মুদ্রার চর্চা করেন। কর্মমালায় বিভিন্ন বয়সী নারী- পুরুষ অংশ নেয়।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন প্রমার সদস্য রোজী বিশ্বাস, কিশোয়ার জাহান চৌধুরী তুলি ও মৌসুমী চক্রবর্ত্তী।

অনুষ্ঠান ও কর্মশালা সমন্বয় করেন প্রমার সদস্য পার্থ প্রতিম মহাজন ও সাফাত জামিল। এতে প্রমার সিনিয়র সদস্যরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি