যেসব রোগ থাকলে টমেটো না খাওয়াই ভালো

সুপ্রভাত ডেস্ক »

লাল রঙা সবজি টমেটো। সালাদ থেকে শুরু করে ভুনা কিংবা তরকারি সবকিছুতেই এর সরব উপস্থিতি। টমেটোর পুষ্টিগুণ সবার জানা। এতে আছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ, ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট। নিয়মিত এই সবজি পাতে রাখলে অনেক উপকারিতা মেলে।
তবে টমেটো কি সবার জন্য উপকারি? কিছু মানুষের জন্য এটি অত্যন্ত ক্ষতিকর। এমন কিছু রোগের রোগীরা আছেন যারা টমেটো খেলে উপকারের বদলে একাধিক জটিল সমস্যায় পড়তে পারেন। চলুন জেনে নিই বিস্তারিত-
জিইআরডি : জিইআরডি বা গ্যাস্টোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ থাকলে টমেটো এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে। কারণ এই সবজিতে এমন কিছু উপাদান রয়েছে যা পেটের অস্বস্তির কারণ হতে পারে। টমেটোর কারণে দেখা দিতে পারে টক ঢেকুরের সমস্যা। সুস্থ থাকতে তাই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগলে কম টমেটো খান।
ইরিটেবল বাওয়েল সিনড্রোমে
পেটের একটি জটিল অসুখ হল আইবিএস। এই রোগে ভোগা ব্যক্তিদের টমেটো এড়িয়ে চলতে হবে। কারণ টমেটোতে মজুত থাকা ফাইবার এই রোগীদের অন্ত্রে ঝামেলা সৃষ্টি করতে পারে। যা থেকে দেখা দিতে পারে ডায়রিয়া, বমির মতো সমস্যা। তাই চিকিৎসকরা আইবিএস রোগীদেরই টমেটোর থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন।
হিস্টামাইন ইনটলারেন্স : টমেটোতে ভালো পরিমাণ হিস্টামাইন। এই উপাদান অনেকেরই সহ্য হয় না। ফলে, টমেটো খাওয়ার পরপরই নাক বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে শুরু হয় পেট ব্যথাও। এই ধরনের সমস্যায় পড়লে টমেটো খাওয়া বন্ধ করুন।
কিডনিতে স্টোন : টমেটোতে রয়েছে অক্সালেট নামক উপাদান। এই উপাদান কিন্তু কিডনি স্টোনের আকার-আয়তন বাড়াতে পারে। তাই কিডনিতে পাথর থাকলে একদমই টমেটো খাবেন না। এতে সমস্যা আরও বাড়বে।
ইউরিক অ্যাসিড : টমেটোর বীজে আছে অত্যধিক পরিমাণে পিউরিন যা রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কয়েকগুণ বাড়াতে পারে। তাই যাদের রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি কিংবা গাউট আর্থ্রাইটিসে ভুগছেন, তারা টমেটো খাওয়া ছাড়ুন। সূত্র : ঢাকা মেইল