মেসিকে রাখলে ৫০ বছরের ঝুঁকিতে পড়তো ক্লাব : বার্সেলোনা সভাপতি

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

লিওনেল মেসি থাকছেন না, বৃহস্পতিবার জানিয়ে দিয়েছে বার্সেলোনা। ক্লাব ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছিল, লা লিগার ‘আর্থিক ও কাঠামোগত বাধা’ বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়কে রাখতে দেয়নি তাদের। এত বড় বিষয়, এক বিবৃতিতে কি আর শেষ হয়! যিনি ক্লাবের প্রতীক হয়ে উঠেছিলেন, সেই মেসির অনাকাঙ্ক্ষিত বিদায়ের কারণ জানাতে আজ (শুক্রবার) সংবাদ সম্মেলন করেছেন বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা।
কেন মেসিকে রাখা যায়নি, কারণ ব্যাখ্যায় নিজেদের অপারগতার সঙ্গে এমন একটি বিষয় তুলে ধরেছেন লাপোর্তা, এক কথাতেই সব বু্ঝিয়ে দিয়েছেন। বার্সেলোনা সভাপতি জানিয়েছেন, সবার ওপরে ক্লাব, মেসির সঙ্গে চুক্তি করলে ৫০ বছরের জন্য ঝুঁকিতে পড়ে যেতো ক্লাব। কারও জন্য, তিনি মেসি হলেও এত বড় ঝুঁকির সিদ্ধান্ত তিনি নিতে পারেননি।
এক ব্যক্তিগত মালিকানা প্রতিষ্ঠান লা লিগায় বিনিয়োগ করতে আগ্রহী। এতে মেসির সঙ্গে চুক্তি সম্ভব হতো বার্সেলোনার। কিন্তু সেক্ষেত্রে বার্সাকে তাদের টিভিস্বত্বের কিছু অংশ দিয়ে দিতে হতো। তাতে বার্সেলোনা হয়তো মেসিকে রাখতে পারতো, কিন্তু দীর্ঘ সময়ের জন্য ঝুঁকির মুখে যেতো তাদের আর্থিক অবস্থা। এমনিতেই আর্থিক সমস্যায় থাকা কাতালান সভাপতি ঝুঁকি বাড়াতে চাননি।
সংবাদ সম্মেলনে লাপোর্তা বলেছেন, ‘আমি এমন কোনও সিদ্ধান্ত নিতে পারি না, যেটা ক্লাবে ৫০ বছর ধরে প্রভাব ফেলে। এই ক্লাব ১০০ বছরের পুরনো এবং এই ক্লাব প্রত্যেকের থেকে এবং সবকিছু থেকে ওপরে। এমনকি বিশ্বের সেরা খেলোয়াড়েরও ওপরে। ক্লাবের জন্য সে যা কিছু করেছে, সে জন্য আমরা সব সময় তার প্রতি কৃতজ্ঞ থাকবো।’
লাপোর্তা জানিয়েছেন, সম্প্রতি করা তাদের আয়ব্যয়ের বিবরণে জানতে পারন ক্লাবের আর্থিক অবস্থা যতটা খারাপ চিন্তা করেছিলেন, তার চেয়েও খারাপ। এজন্য ভেবেছিলেন, লা লিগা হয়তো মেসির সঙ্গে চুক্তি করার অনুমোদন দেবে।
বার্সা সভাপতি যোগ করেছেন, তিনি ভক্ত বা ফুটবল বিশ্বকে ‘মিথ্যা আশ্বাস’ কিংবা ‘কাল্পনিক’ কোনও ধারণ দিতে চাননি যে, মেসির চুক্তি সম্ভব। সে কারণে বৃহস্পতিবার মেসির না থাকার ঘোষণা দেয় বার্সেলোনা।