বিতর্কচর্চা যুক্তিবোধ তৈরি করে

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে পুরস্কার বিতরণ অনুষ্ঠান

নগরীর দামপাড়াস্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি অডিটোরিয়ামে মুজিববর্ষ বা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘মুজিববর্ষ আন্তঃক্লাব তর্ক যুদ্ধ’-র সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (পিইউডিএস)-এর উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক। প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (পিইউডিএস)এর চিফ মডারেটর জুলিয়া পারভিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন এম মঈনুল হক, গণিত বিভাগের চেয়ারম্যান মো. ইফতেখার মনির ও আইন বিভাগের সহকারী অধ্যাপক হিল্লোল সাহা। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর একেএম তফজল হক বলেন, বিতর্কচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে যেতে হলে পড়ালেখার পাশাপাশি সংস্কৃতিচর্চা, বিতর্কচর্চাও দরকার। বিতর্কচর্চা একটা মানুষের মধ্যে যুক্তিবোধ ও ভ্রাতৃত্ববোধ তৈরি করে। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীরভাবে স্মরণ করেন এবং বাংলাদেশে পশ্চিম পাকিস্তানের ২৩ বছরের শোষণের ইতিহাস বর্ণনা করেন।
বিশেষ অতিথি প্রফেসর ইফতেখার মনির তার বক্তব্যে তর্কযুদ্ধে অংশগ্রহণকারী সব বিতার্কিককে অভিনন্দন জানিয়ে বলেন, তর্কের ভিত্তি হলো যুক্তি। বিভিন্ন সমস্যার সমাধানের জন্য যুক্তির উপর নির্ভর না করে পারা যায় না।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যবসা-প্রশাসন বিভাগের শিক্ষক সুজন কান্তি বিশ্বাস, সাদিয়া আকতার, স্টিভ ডি রোজারিও, পিইউডিএস এর মডারেটর নিলুফার সুলতানা, সাইফুদ্দিন মুন্না, ফারিয়া হোসেন বর্ষা, নুসরাত শারমিন, দুহিতা চৌধুরী, পিইউডিএস এর সভাপতি সৌমেন সরকার ও সাধারণ সম্পাদক আত্তিহারুল কবির। বিজ্ঞপ্তি