বিএসআরএম কারখানা বন্ধ থাকবে দুই মাস

মানববন্ধনে ইঞ্জিনিয়ার মোশাররফ
বঙ্গবন্ধু শিল্পনগরে স্থানান্তর করতে হবে কারখানা
ফেনী নদী থেকে পানি আনার ব্যবস্থা করতে হবে

নিজস্ব প্রতিনিধি, মিরসরাই  >
বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ বলেছেন, বিএসআরএম কারখানা মিরসরাইয়ের সোনাপাহাড় এলাকায় অবৈধভাবে পানি তোলায় এলাকায় সুপেয় পানির সংকট দেখা দিয়েছে। তাই আগামী দুই মাস কারখানা বন্ধ থাকবে। কারখানার ভেতরে কোন প্রকারের কাঁচামাল ঢুকতে দেয়া হবে না। দুই মাসের মধ্যে ওরা ফেনী নদী থেকে পানি আনার ব্যবস্থা করে উৎপাদন শুরু করবে।
গতকাল রোববার সকাল ১১টায় উপজেলার জোরারগঞ্জ থানার সোনাপাহাড় এলাকায় অবস্থিত বিএসআরএম গেইটের সামনে মানববন্ধনের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিমের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জসীম উদ্দিন, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক এনায়েত হোসেন নয়ন, বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সহসভাপতি শাখাওয়াত উল্লা রিপন, সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর হোসেন ভূঞা প্রমুখ।
মানববন্ধনে প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি অভিযোগ করেন, বিএসআরএম ইস্পাত কারখানা তাদের সামগ্রী উৎপাদন করতে অবৈধভাবে গভীর নলকূল স্থাপন করে প্রতিদিন লাখ লাখ লিটার পানি উত্তোলন করছে। এ পানি উত্তোলনের ফলে বারইয়ারহাট পৌরসভা, জোরারগঞ্জ, হিংগুলি, ধুম ইউনিয়ন উপজেলার উত্তরাঞ্চলে নলকূলগুলোতে পানির সংকট দেখা দিয়েছে। ফলে উপজেলার হাজার হাজার মানুষ পানি সংকটে পড়েছেন। তিনি বলেন, মিরসরাইয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব অর্থনৈতিক অঞ্চলের বাইরে আমরা কোন শিল্প প্রতিষ্ঠান চাই না। আগামী এক বছরে বিএসআরএমসহ উপজেলার সব শিল্প প্রতিষ্ঠান অর্থনৈতিক অঞ্চলে স্থানান্তরিত করতে হবে।
তিনি আরো বলেন, বিএসআরএম ফেনী নদী থেকে পাইপ লাইনে পানি এনে তাদের সামগ্রী উৎপাদনের কথা ছিল। কিন্তু তারা তা না করে অবৈধভাবে গভীর নলকূপ দিয়ে পানি উত্তোলন করছে।
তিনি বিএসআরএম কারখানা কর্তৃপক্ষকে উদ্দেশ করে বলেন, আগামী দুই মাস আপনারা এ কারখানা চালাতে পারবেন না। ফেনী নদী থেকে পানি না আনতে পারা পর্যন্ত যাতে বিএসআরএম কারখানায় কোন কাঁচামালের গাড়ি ঢুকতে না পারে তা দেখার জন্য প্রশাসনকে অনুরোধ করেন। বিএসআরএম এর ব্যবস্থাপনা পরিচালক তপন সেনগুপ্ত এ বিষয়ে জানান, ‘কারখানায় সামগ্রী উৎপাদনের জন্য আমরা শুধু গভীর নলকূপের পানির উপর নির্ভর করি না। ট্যাংক লরির মাধ্যমে নদী থেকে পানি আনাসহ বিকল্প ব্যবস্থাও আমাদের রয়েছে। শুধু বিএসআরএম এর কারণে স্থানীয়রা পানি পাচ্ছে না- একথা সত্য নয়। এবার অনাবৃষ্টির কারণে দেশের অনেক জায়গায় এ মৌসুমে পানির সংকট হচ্ছে। আমরা মানুষের কল্যাণে কাজ করি, কারো ক্ষতি হোক তা আমরা চাই না’।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান জানান, ‘এমপি মহোদয়ের নির্দেশনাগুলো বিএসআরএম কর্তৃপক্ষকে বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। এগুলো অমান্য করা হলে পরবর্তীতে আমরা ব্যবস্থা নেব।’
প্রসঙ্গত, দেশের ইস্পাত খাতের মার্কেট লিডার খ্যাত বাংলাদেশ স্টিল রি রোলিং মিল (বিএসআরএম)। তারা মিরসরাই উপজেলার সোনাপাহাড় এলাকায় স্থাপন করেছে দেশের বৃহৎ বিলেট কাস্টিং প্ল্যান্ট। এটি করতে গিয়ে তারা অধিক ক্ষমতা সম্পন্ন বেশ কটি গভীর নলকূপ স্থাপন করে গত ১০ বছর পানি উত্তোলন করছে। যাতে এলাকায় সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এছাড়া কোম্পানিটি স্থানীয় সিন্দুইর‌্যা টিলা থেকে উৎপত্তি হয়ে বারোমাসি সোনাপাহাড় ছড়ার প্রায় এক কিলোমিটার এলাকা দখল করে কারখানার অভ্যন্তরে নিয়ে গেছে। যার দরুণ এলাকার সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।