করোনা আক্রান্তের সংখ্যা ৮ লাখ ছাড়াল

করোনা টেস্টের জন্য নমুনা নেওয়া হচ্ছে

সুপ্রভাত ডেস্ক  >

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ আরো ১৭১০ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশে কভিড-১৯ পরিস্থিতি নিয়ে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫০৩টি পরীক্ষাগারে ১৮ হাজার ১৭৮টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্তদের নিয়ে দেশে করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৫৪০ জনে। এর মধ্যে মারা গেছে ১২ হাজার ৬১৯ জন।

সর্বশেষ বাড়ি ও হাসপাতালে চিকিৎসাধীন ১ হাজার ৫৬৭ জন সুস্থ হয়ে ওঠায় মোট সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৪০ হাজার ৩৭২।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার সংখ্যা অনুযায়ী শনাক্তের হার ৯ দশমিক ৪১ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৪৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৮ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ।

মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ২৫ জন পুরুষ ও ১১ জন নারী। তাদের ২৮ জন সরকারি ও ৬ জন বেসরকারি হাসপাতালে এবং দুজন বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। মৃতদের মধ্যে ১৮ জন ষাটোর্ধ্ব। বাকিদের মধ্যে ৯ জন ৫১ থেকে ৬০ বছর, ৫ জন ৪১ থেকে ৫০ বছর, চার জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল।

বিভাগভিত্তিক হিসাবে তাদের মধ্যে ৯ জন ঢাকা, রাজশাহী ৮,খুলনা বিভাগে ৬ এবং একজন সিলআকজ বিভাগের বাসিন্দা। আজ পর্যন্ত মৃত ১২ হাজার ৬১৯ জনের মধ্যে ৯ হাজার ১১৩ জন পুরুষ ও ৩ হাজার ৫০৬ জন নারী।

উল্লেখ্য, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এরপর মাত্র দুই মাসের ব্যবধানে শতাধিক দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়লে গত বছরের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয়।