বাস্তবতা মেনেই ‘সুড়ঙ্গ’ নির্মিত হয়েছে : রাফি

সুপ্রভাত বিনোদন ডেস্ক

ঈদ উপলক্ষ্যে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশো অভিনীত ‘সুড়ঙ্গ’। প্রথম ছবিতেই ছক্কা হাঁকিয়েছেন অভিনেতা। ছবির গল্পের পাশাপাশি কেন্দ্রীয় চরিত্রে নিশোর অভিনয় মন কেড়েছে দর্শকদের। মাল্টিপ্লেক্সে বেড়েছে ‘সুড়ঙ্গ’র শো।
অধিকাংশ দর্শক সিনেমাটির ভূয়সী প্রশংসা করলেও কয়েকটি দৃশ্য নিয়ে আপত্তি তুলেছেন কেউ কেউ। তাদের মতে, পরিবার নিয়ে এমন দৃশ্য দেখা বিব্রতকর! অল্পবয়সীদের জন্য এই সিনেমা নয়।
গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এক দর্শক অভিযোগ করে বলেন, “সুড়ঙ্গ’ সিনেমায় বেশ কিছু অ্যাডাল্ট সিন রয়েছে। যারা পরিবার নিয়ে সিনেমাটি দেখছেন তারা কিছুটা বিব্রত। এ বিষয়টি পরিচালকের মাথায় রাখা দরকার ছিল।’ আরেক দর্শক বলেন, ‘যে দৃশ্যগুলো সিনেমাটিতে রয়েছে, সেটা যদি আগে ট্রেলারে দেখতে পেতাম তবে বাচ্চা নিয়ে আসতাম না। ব্যাপারটা একটু অস্বস্তিকর।” তবে ঠিক কোন দৃশ্য নিয়ে তাদের আপত্তি তা আলাদাভাবে ব্যাখ্যা করেননি তারা।
এমন অভিযোগের বিষয়ে মুখ খুলেছেন ছবিটির পরিচালক রায়হান রাফী। তিনি বলেন, ‘আমার মনে হয় আমার সিনেমায় অ্যাডাল্ট কোনো দৃশ্য নাই। একটি সিনেমা নির্মাণের সময়ে অনেক কিছু ভাবতে হয়। প্রেম বিষয়টি একেকজনের কাছে একেকরকম। একেকজন দর্শকের পয়েন্ট অব ভিউ ভিন্ন। আমি তাদের ভাবনাকে শ্রদ্ধা করি।’
বাস্তবতা মেনেই ‘সুড়ঙ্গ’ নির্মিত হয়েছে জানিয়ে এ নির্মাতা আরও বলেন, ‘আমরা যে সিনেমার সেন্সর পেয়েছি, সেটা বাংলাদেশের নিয়ম অনুযায়ী নির্মাণ করেই পেয়েছি। এটাতে সরাসরি এমন কোনো দৃশ্য রাখি নাই। গল্পের প্রয়োজনে যতটুকু রাখা দরকার ততটুকুই রেখেছি। সারা পৃথিবীতে রিয়েলিস্টিক সিনেমা নির্মিত হচ্ছে। আমরাও রিয়েলিস্টিক সিনেমা বানিয়েছি। বাস্তবতার বাইরে গিয়ে তো সিনেমা বানাতে পারব না!’
প্রসঙ্গত, ‘সুড়ঙ্গ’ সিনেমায় আফরান নিশোর সঙ্গে জুটি বেঁধেছেন তমা মির্জা। চরকি ও আলফা আইয়ের যৌথ প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন রায়হান রাফী। যৌথভাবে চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ্ দৌলা ও রায়হান রাফী। বর্তমানে দেশের ২৮টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে ছবিটি।