বার্সেলোনা ক্লাবে আর থাকছেন না লিওনেল মেসি

সুপ্রভাত ডেস্ক »

বার্সেলোনা ক্লাবে আর থাকছেন না লিওলেন মেসি। বৃহস্পতিবার ক্লাবের তরফ থেকে দেয়া এক ঘোষণায় বলা হয়েছে স্প্যানিশ লীগ আর্থিক নীতিমালার কারণে নতুন চুক্তিতে মেসির বার্সেলোনায় থাকা অসম্ভব হয়ে পড়েছে।

সতেরোটি সফল লীগ খেলে এই ক্যাটালান ক্লাবকে মর্যাদাপূর্ণ অবস্থায় এনে ক্লাব ছাড়ছেন। টিনেজার হিসাবে এই ক্লাবে যোগদানের পর থেকে বার্সেলোনা বহু অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক শিরোপা জিতেছে।

বার্সেলোনা ক্লাব বলেছে মেসির সঙ্গে একটি নতুন চুক্তি হচ্ছিল, তবে কিছু আর্থিক জটিলতার কারণে তাঁকে ক্লাবে রাখা অসম্ভব হয়ে পড়েছে।

ক্লাবের বিবৃতিতে বলা হয়েছে, “ক্লাব এবং মেসি চুক্তির শর্তে রাজি হয়েছিলেন এবং আজ নতুন চুক্তি স্বাক্ষরিত হবার কথা, কিন্তু আর্থিক ও কাঠামোগত বাঁধার কারণে তা সম্ভব হলো না”।

স্প্যানিশ লীগ রেগুলেশনের অভিযোগ তুলে বলা হয়েছে এতে তাঁর সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করতে দেয়া হয়নি। মেসির সঙ্গে বার্সেলোনার আগের চুক্তি শেষ হয়েছে ৩০শে জুন।

ক্লাবের বিবৃতিতে বলা হয়, “এই পরিস্থিতিতে মেসি বার্সেলোনার সঙ্গে থাকছেন না এবং ক্লাব ও মেসি উভয়েই এজন্যে মর্মাহত”।

বার্সেলোনার বিবৃতিতে বলা হয়, “এফসি বার্সেলোনা মেসির প্রতি তাঁর অবদানের জন্য কৃতজ্ঞ এবং তাঁর ব্যক্তিগত ও পেশা জীবনের সাফল্য কামনা করে”।

২০১৭ সালে মেসির সঙ্গে যে চুক্তি হয়েছিল তাতে তিনি মৌসুমে ১৩৮ মিলিয়ন ইউরো বা ১৬৩ মিলিয়ন ডলার পেতেন।

মেসি ইতিমধ্যে অন্য কোন ক্লাবে যোগ দেয়ার ব্যাপারে কথা বলেছেন কিনা সেটা এখনও পরিষ্কার নয়। তবে আগে শোনা গিয়েছিল তিনি ধনী ক্লাব ম্যানচেস্টার সিটি ও প্যারি-সাঁ-জার্মায় যোগ দিতে পারেন।

মেসি এ নিয়ে এখনো কোন কথা বলেন নি। শুক্রবার ক্লাব প্রেসিডেন্ট লাপোরতা সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন। বার্সেলোনা তাদের ওয়েবসাইটের স্কোয়াড লিস্ট থেকে মেসির নাম বাদ দিয়েছে। বার্সেলোনার টুইটারে তাঁকে ধন্যবাদ জানিয়ে একটি ভিডিও পোষ্ট করা হয়েছে।

৩৪ টি শিরোপা জেতার পর দল ত্যাগ করছেন মেসি। তিনি ৪ বার চ্যাম্পিয়ন্স লীগ, ১০ বার স্প্যানিশ লীগ, ৭ বার কোপা ডেল রে, এবং ৮ বার স্প্যানিশ সুপার কাপ জিতেছেন বার্সেলোনার হয়ে।

আর বার্সেলোনার হয়ে মেসি ৬ বার জিতেছেন Ballon d’Or পুরস্কার অর্থাৎ বিশ্বের শ্রেষ্ঠ খেলোয়াড়। তিনি সেরা গোলদাতা, যার সংখ্যা ৭৭৮ খেলায় ৬৭২। স্প্যানিশ লীগে তিনি সেরা গোলদাতা যার সংখ্যা ৫২০ খেলায় ৪৭৪। ক্লাবের হয়ে তিনিই সর্বোচ্চ ম্যাচ খেলেছেন।

স্প্যানিশ লীগে তিনি ৮ মৌসুমে সেরা গোলদাতা ছিলেন। চ্যাম্পিয়ন্স লীগে ছয়বার তিনি সেরা গোলদাতা। বার্সেলোনা – রিয়াল মাদ্রিদের খেলায় তিনি ২৬টি গোল দিয়েছেন যা রেকর্ড সংখ্যক গোল।

তেরো বছর বয়সে মেসি বার্সেলোনা ইয়ুথ একাডেমীতে ভর্তির চেষ্টা করতে পরিবারের সাথে প্রথম বার্সেলোনায় আসেন। ২০০৪ সালের ১৬ই অক্টোবর আনুষ্ঠানিকভাবে দলের হয়ে তিনি প্রথম খেলেন। দুই বছর পর রোনালদিনহোর নেতৃত্বে তিনি দলকে চ্যাম্পিয়ন্স লীগ জিততে সহায়তা করেন।

সূত্র : ভিওএ