টিকা নেওয়া ব্যক্তিরাও সংক্রমণ ছড়াতে পারেন: সিডিসি

ড. রিশেল ওয়ালেনস্কি

সুপ্রভাত ডেস্ক »

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক ড. রিশেল ওয়ালেনস্কি বলেছেন, পূর্ণ ডোজ টিকা নেওয়া ব্যক্তিরা করোনাভাইরাসে আক্রান্ত হলে তারাও সংক্রমণ ছড়াতে পারেন।

আজ শুক্রবার সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

তিনি বলেন, ‘গুরুতর অসুস্থতা ও মৃত্যুর ঝুঁকি কমাতে ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও আমাদের টিকাগুলো খুব ভালোভাবে কাজ করছে। কিন্তু, এগুলো সংক্রমণ রোধ করতে পারছে না।’

এ কারণে সিডিসি গত সপ্তাহে তাদের নির্দেশনা পরিবর্তন করেছে এবং এখন টিকা নেওয়া লোকদের আবার ঘরের ভেতরে মাস্ক পরার পরামর্শ দিয়েছে, ওয়ালেনস্কি জানান।

গত সপ্তাহে, সংস্থাটির একটি গবেষণার ফলাফলে দেখা যায়, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত টিকা নেওয়া ও না নেওয়া ব্যক্তিরা সমভাবে সংক্রমণ ছড়ায়।

ওয়ালেনস্কি বলেন, ‘কাউকে টিকা দেওয়া হয়নি বা টিকা দেওয়া যাচ্ছে না, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম এমন কারো সঙ্গে দেখা করতে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে। তা না হলে সে ঝুঁকিতে পড়বে।’

‘ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রে বিপজ্জনকভাবে সংক্রমণ বাড়িয়ে দিয়েছে। আমেরিকানরা যদি টিকা না নেন এবং মাস্ক না পরেন তাহলে সংক্রমণ আরও বেড়ে যাবে এবং প্রতিদিন কয়েক লাখ মানুষ আক্রান্ত হতে পারেন,’ তিনি বলেন।