বাংলাদেশ-সুইজারল্যান্ড সমঝোতা স্মারক

দক্ষতা উন্নয়ন

সুপ্রভাত ডেস্ক »

দক্ষ কর্মী তৈরির জন্য প্রশিক্ষণ সক্ষমতা বাড়তে বাংলাদেশকে সহযোগিতা দেবে সুইজারল্যান্ড। এ বিষয়ে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, যার ফলে বাংলাদেশ থেকে দক্ষ কর্মী রপ্তানির সুযোগ বাড়াবে; বিশেষ করে চিকিৎসা ও তথ্যপ্রযুক্তি খাতে সম্ভাবনা আরও প্রশস্ত হবে। খবর বিডিনিউজের।

বাসস জানিয়েছে, বুধবার জেনিভায় সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেন বেরেস্ট এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর প্যালাইস দেস নেশনসের দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে তাদের উপস্থিতিতে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সুইজারল্যান্ড ও বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি জুর্গ লাউবার এবং সুফিউর রহমান ‘নলেজ পার্টনারশিপ অ্যান্ড স্কিল এনহ্যান্সমেন্ট’ শীর্ষক এ সমঝোতা স্মারকে সই করেন।
পরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, এই সমঝোতা দুই দেশের মধ্যে প্রশিক্ষণ ও জ্ঞান বিনিময়ের অংশীদারিত্বের পথ প্রশস্ত করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সুইজারল্যান্ডে কিছু বিশেষায়িত ইনস্টিটিউট আছে, যারা প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নে কাজ করে। বিশেষ করে জুরিখে একটি ইনস্টিটিউট রয়েছে, যেটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে প্রযুক্তি ও উদ্ভাবন বিষয়ে কাজ করে।

বাসস লিখেছে, বাংলাদেশের মূল লক্ষ্য হল, গবেষণা ও উদ্ভাবনে সহযোগিতা বাড়ানোর জন্য জুরিখের ওই ইনস্টিটিউটের সাথে বাংলাদেশের নতুন বিশেষায়িত প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করা।

সুইজারল্যান্ড এই সমঝোতায় আগ্রহী হয়েছে, কারণ তারা বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি, বিশেষ করে মেডিক্যাল ও আইটি কর্মী নিতে চায়।

সেই লক্ষ্যে সুইজারল্যান্ড বাংলাদেশি প্রতিষ্ঠানের অধীনে বাংলাদেশে প্রাথমিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেবে এবং পরে সেই দক্ষ জনশক্তিকে সেদেশে নিয়োগ দেবে।