বই পড়ার অভাবে নিচের দিকে নামছে নৈতিকতা

একুশে বইমেলায় এম এ সালাম

নিজস্ব প্রতিবেদক »
দেশে অর্থনৈতিক উন্নয়ন হয়েছে, মানুষের আর্থিক অবস্থার উন্নতি হয়েছে কিন্তু আমাদের নৈতিকতা নিচের দিকে নেমে যাচ্ছে। আর এই দৈন্যদশার জন্য দায়ী হলো বই না পড়া। আমরা মোবাইলের প্রতি এতই আসক্তি হয়ে পড়েছি যে বই আর পড়া হয় না।
চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত অমর একুশে বইমেলায় বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম একথা বলেন।
জিমনেশিয়াম চত্বর অনুষ্ঠিত বিতর্ক উৎসবে এম এ সালাম আরও বলেন, ‘আগে একটি উপন্যাস বা গল্পের বই কিংবা মাসুদ রানা সিরিজের বই রাতে পড়া শুরু করলে শেষ করতে ভোর হয়ে যেতো। কিন্তু এখন বর্তমান প্রজন্ম বই থেকে দূরে। এখন বই পড়ার অভ্যাস কমে গেছে।’
জ্ঞানের কথা একবার জানার পর আকাক্সক্ষা শেষ হয়ে যায়, কিন্তু ভাবের কথা জানতে বই পড়তে হবে উল্লেখ করে এম এ সালাম বলেন, ‘ভাবের কথা হলো সাহিত্যিকদের কথা। ভাবের কথা জেনে নৈতিকতাকে উন্নত করা যায়। আমরা এখনো মানুষ হতে পারিনি। সুশিক্ষিত হতে হলে বইয়ের কাছে যেতে হবে।’
সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত বিতর্ক উৎসবে প্রধান বক্তা ছিলেন একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার। এছাড়া বক্তব্য দেন ন্যাপের সাংগঠনিক সম্পাদক মিঠুল দাশগুপ্ত।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একুশে মেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও ১০ নম্বর উত্তর কাট্টলির কাউন্সিলর নেছার উদ্দিন আহমেদ মঞ্জু।
প্রধান বক্তা নাট্যজন আহমেদ ইকবাল হায়দার বলেন, ‘কোনো কিছুর গভীরে যেতে হলো বই পড়তে হবে। বই মানুষকে মনোজগতের গভীরে নিয়ে যায়। একইসাথে বিতর্কও মানুষকে বিষয়ের গভীরে নেয়। কারণ গভীরে না গেলে এর সম্পর্কে পুরোপুরি জানা যায় না।’
সভাপতির বক্তব্যে সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদ বলেন, তর্ক শিল্প নয়, বিতর্ক শিল্প। যুক্তিতর্কের নাম হলো বিতর্ক। বিতর্ক পরমত সহিষ্ণুতা শেখায়। গণতন্ত্রের সাথে বিতর্কের নিবিড় সম্পর্ক রয়েছে। বিতর্ক ব্যক্তিকে আলোকিত মানুষ হিসেবে পরিগণিত হতে সাহায্য করে। উদার হতে শেখায়।
একইসাথে চট্টগ্রামে এ ধরনের মেলা আয়োজনের মাধ্যমে প্রকাশক ও লেখকদের উৎসাহিত করায় চট্টগ্রাম সিটি করপোরেশনকেও ধন্যবাদ জানান তিনি।
উল্লেখ্য, চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম প্রাঙ্গণে গত ২০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে অমর একুশে বইমেলা। আগামী ৭ মার্চ পর্যন্ত চলবে। গত কয়েক বছর ধরে আয়োজিত এ মেলাকে কেন্দ্র করে চট্টগ্রামের প্রকাশনা শিল্প চাঙা হচ্ছে, বাড়ছে লেখকদের বইও।