প্রাণ ফিরল পহেলা বৈশাখ উৎসবে

থাকছে মঙ্গল শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক »

‘মুছে যাক গ্লানি/ঘুচে যাক জরা/অগ্নিস্নানে শুচি হোক ধরা।’
বৈশাখের তাপে সব রোগ জরা ঘুচে পৃথিবী শান্ত হোক। মুমূর্ষুরে উড়ায়ে দিও না, স্রষ্টা তাদের সুস্থ করে দাও, বাঁচিয়ে রাখো প্রিয়জনের মাঝে। এ বার্তা নিয়ে ১৪২৯ নতুন বর্ষকে বরণ করতে বিভিন্ন আয়োজনে মুখর থাকবে চট্টগ্রাম। করোনা মহামারির কারণে দুই বছর বাংলার সংস্কৃতি, ঐতিহ্য থেকে বঞ্চিত থেকে এ বছর এক নব বার্তা নিয়ে এলো বৈশাখ।
বাংলা বর্ষবরণ উপলক্ষে বিভিন্ন আয়োজনের প্রস্তুতি নিয়েছে নগরীর ডিসি হিল, সিআরবির শিরীষতলা ও শিল্পকলা একাডেমিতে। পবিত্র মাহে রমজান উপলক্ষে সকল আয়োজন সংক্ষিপ্ত করা হয়েছে। তবে আয়োজনে বর্ষবিদায়ের আয়োজনও করা হয়েছে। তাছাড়া নগরীর বিভিন্ন এলাকায় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে চলছে বর্ষবিদায় ও বর্ষবরণের আয়োজন।
করোনা ভাইরাসের প্রকোপে বর্ষবরণ ও বর্ষবিদায়ে দু’বছর কোন আয়োজন না থাকায় এ বছরের আয়োজনে উৎসবে মেতে উঠতে মুখিয়ে রয়েছে বাংলার মানুষ। শিল্পকলা একাডেমি থেকে মঙ্গল শোভাযাত্রার উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে সকল আয়োজন শেষ করা হয়েছে। পহেলা বৈশাখ সকাল ১০টায় শুরু হবে মঙ্গল শোভাযাত্রা। সকলের অংশগ্রহণে এ আয়োজন আরও প্রাণবন্ত হবে বলে আশাবাদি শিল্পকলার শিক্ষার্থীরা।
সিআরবি ও ডিসি হিলে বর্ষবিদায়ে কোন আয়োজন না থাকলেও থাকছে বর্ষবরণের সংক্ষিপ্ত আয়োজন। ডিসি হিলে নজরুল স্কোয়ারে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের উদ্যোগে সকাল থেকে চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। এরই মধ্যে সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে এ অনুষ্ঠান শেষ হবে দুপুর ১টায়।
তাছাড়া সিআরবিতে নববর্ষ উদযাপন পরিষদের আয়োজনে রাখা হয়েছে সংক্ষিপ্ত আয়োজন। গতকাল বুধবার বিকেলে বেলুন উড়িয়ে এ আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন একুশে পদক প্রাপ্ত দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক এম এ মালেক। এসময় তিনি সুষ্ঠুভাবে পহেলা বৈশাখ উদযাপনের জন্য শুভ কামনা জানান। এরই মধ্যে সবধরনের প্রস্তুতিও সেরে নিয়েছেন আয়োজকরা। নব সাজসজ্জায় সাজানো হয়েছে মঞ্চ। এখানেও সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে অনুষ্ঠানমালা।
এদিকে বর্ষবরণ অনুষ্ঠানকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ থেকে দেওয়া হয়েছে ১১ নির্দেশনা। ভোর ৬টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত নগরীর ডিসি হিল ও সিআরবির শিরীষতলায় পহেলা বৈশাখের অনুষ্ঠানমালা সুষ্ঠুভাবে উদযাপনের স্বার্থে নগরীর বিভিন্ন সড়কে যান চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। যানবাহনের চালক ও যাত্রীসাধারণসহ সংশ্লিষ্টদের এসব নির্দেশনা মেনে চলার জন্য বিশেষভাবে আহ্বান করা হয়েছে।
ডিসি হিলে আয়োজিত অনুষ্ঠানমালা সুষ্ঠুভাবে সম্পাদনে নগরীর লাভ লেন (নূর আহম্মেদ সড়কের মাথা), চেরাগি পাহাড়, এনায়েত বাজার মোড় ও বোস ব্রাদার্স (পুলিশ প্লাজা) মোড়ে রোড ব্লক স্থাপনের মাধ্যমে ডাইভারশন দেওয়া হবে। ফলে ডিসি হিল অভিমুখে সকল ধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।
সিআরবি শিরীষতলা আয়োজিত অনুষ্ঠানমালা সুষ্ঠুভাবে সম্পাদনে নগরীর আটমার্সিং, ফ্রোন্সিস রোড, কাঠের বাংলো ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মোড়ে রোড ব্লক স্থাপনের মাধ্যমে ডাইভারশন দেওয়া হবে। ফলে সিআরবি শিরীষতলা অভিমুখে সব ধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।
চট্টগ্রাম সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দার বলেন, ‘৪৫তম বৈশাখ বরণের থিম নির্ধারণ করা হয়েছে ‘পহেলা বৈশাখ বাঙালির, সবার যোগে জয়যুক্ত হোক’। তবে এবার রোজার কারণে সংক্ষিপ্ত পরিসরে উৎসবের প্রস্তুতি নেওয়া হয়েছে।’
চবি চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী বলেন, ‘বাংলা বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি শেষ হয়েছে। সকাল ১০টায় চবি চারুকলা ইনস্টিটিউট থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে নগরীর কাজির দেউরী সার্কিট হাউস প্রদক্ষিণ শেষে পুনরায় চারুকলায় এসে শেষ হবে।’