পাঁচ মাস ধরে সিঙ্গাপুরের হাসপাতালে, অবস্থার কিছুটা উন্নতি

শুভ জন্মদিন নায়ক ফারুক

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

আগস্ট মাসটা বিষাদের মানেন একসময়ের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক।
আর এ কারণে ১৮ আগস্ট নিজের জন্মদিন উদযাপনে অনীহা তার। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রয়াণের পর আর কখনোই নিজের জন্মদিন বিশেষভাবে উদযাপন করেননি এই নায়ক।
কিন্তু ভক্ত-শুভাকাঙ্ক্ষীরা থেমে থাকেন না। সীমিত আকারে হলেও আয়োজনটা হয়। তবে এবারের জন্মদিনটা অন্যরকমভাবে পার হচ্ছে এই চিত্রনায়কের। কারণ, ফারুক পাঁচ মাস ধরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন। বেশ দীর্ঘ সময় কোমায় ছিলেন। এরপর জ্ঞান ফিরেছে তার। অবস্থাটা উন্নতির দিকে।
ফারুকের পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘‘ফারুক ভাইয়ের অবস্থা এখন ভালোর দিকে। গল্প, কথা শোনেন। হেসে, হাত নেড়ে রেসপন্স দেন। ফারুক ভাইয়ের স্ত্রী, ভাবি বেশ আশাবাদ শোনালেন। বললেন, ‘দেইখো দ্রুতই তোমাদের ফারুক ভাইকে নিয়ে আগের মতো বিমানবন্দরে নামবো। দুই-তিন দিন আগে উনার সঙ্গে কথা হয়েছে।’’
ফারুকের পুরো নাম আকবর হোসেন পাঠান দুলু। ফারুক নামে বাংলা চলচ্চিত্রে অভিষেক হয় তার। ১৯৪৮ সালের ১৮ আগস্ট সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। শৈশব-কৈশোর ও যৌবনে তিনি খুবই দুরন্ত ছিলেন। আর ওই সময়টা কেটেছে গ্রামের বাড়ি গাজীপুর জেলার কালীগঞ্জ ও পুরান ঢাকায়। এখন তিনি থাকেন উত্তরায় নিজ বাড়িতে।
নায়ক ফারুক গত ৪ মার্চ থেকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন। তার সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন স্ত্রী ফারহানা ফারুক।