নির্বাচনী সহিংসতা কাম্য নয়

ভোটের দিন যতই ঘনিয়ে আসছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের মধ্যেই সহিংসতার ঘটনা ততই বাড়ছে। ভোটাররা জানান, অধিকাংশ আসনেই আওয়ামী লীগের প্রার্থীর প্রধান প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী, একইসঙ্গে যারা আওয়ামী লীগের নেতাও। তাই তাদের কর্মীদের মধ্যেই সহিংসতার ঘটনা বেশি ঘটছে।
বৃহস্পতিবার চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষে এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ তিনজন আহত হন। প্রচারণা চালাতে গিয়ে আওয়ামী লীগের প্রার্থী আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও স্বতন্ত্র প্রার্থী এম এ মোতালেবের কর্মীরা রাত ৮টার দিকে সাতকানিয়া উপজেলার চরতী ইউনিয়নে সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ ঘটনায় চরতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীসহ তিনজন আহত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার সংবাদ এসেছে গণমাধ্যমে। এম এ মোতালেব সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।
বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী অভিযোগ করেন, বুধবার পটিয়া উপজেলার কাশিয়াইশ ইউনিয়নে প্রচারণা চালাতে গেলে চট্টগ্রাম-১২ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরীর নেতাকর্মীরা তার কর্মীদের ওপর হামলা ও ছয়টি গাড়ি ভাঙচুর করে।
মোতাহেরুল ইসলাম এ অভিযোগ অস্বীকার করে বলেন, ‘সামশুল একটি নাটক মঞ্চস্থ করেছেন। এ ধরনের কোনো ঘটনার সঙ্গে আমার কোনো কর্মী জড়িত নয়।’
সর্বশেষ শুক্রবার বিকেলে মিরসরাইয়ের খৈয়াছড়া ইউনিয়নে প্রচারণা চালাতে গেলে চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনের স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের এক কর্মী প্রতিপক্ষের হামলার শিকার হয়েছেন বলে দাবি করা হয়েছে। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী মাহবুব রহমান রুহেলের নেতাকর্মীরা কোনো প্ররোচনা ছাড়াই তার নেতাকর্মীদের ওপর হামলা চালায় বলে অভিযোগ করেন গিয়াস উদ্দিন। গিয়াস উদ্দিন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য। দলের মনোনয়ন চেয়ে ব্যর্থ হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেন।
সকল পর্যায় থেকে শান্তিপূর্ণ নির্বাচনের আশ্বাস দেওয়া হলেও অবস্থাদৃষ্টে মনে হচ্ছে পরিবেশ আরও উত্তপ্ত হয়ে উঠতে পারে। সংঘর্ষের অন্যতম কারণ যেটি ভোটাররা উল্লেখ করেছেন। আর তা হলো, প্রতিদ্বন্ধীতা হচ্ছে মূলত আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ। ফলে একই দলের কর্মীরা পরস্পরের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছে। এতে অশান্তময় হয়ে উঠছে নির্বাচনী পরিবেশ। প্রশাসন কঠোর অবস্থান নিলে সংঘাতময় পরিবেশ পরিহার করা সম্ভব হবে।