নাফ নদীতে মিয়ানমারের যুদ্ধজাহাজ

বিস্ফোরণের শব্দে আতংকিত সীমান্তের লোকজন

জিয়াবুল হক, টেকনাফ »

কক্সবাজারের টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ সীমান্তে নাফ নদীর ওপারে ২৯ মার্চ শুক্রবার দেখা গেছে মিয়ানমারের ১টি যুদ্ধজাহাজ। এটি সকাল থেকে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত দেখা যায়। পরে তা অন্যত্র সরে গেছে। একই সঙ্গে থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দে সীমান্তের বসবাসরত লোকজন আতংকিত হয়ে পড়ে।

জানা যায়, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার (২৯ মার্চ) দুপুর পর্যন্ত বিচ্ছিন্নভাবে বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছিল। কিন্তু বিকেল ৩টা থেকে ৪ টা পর্যন্ত পর পর ১০ টির বেশি বিকট শব্দ ভেসে এসেছে।

শাহপরীরদ্বীপ সাংগঠনিক ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি নুর মোহাম্মদ জানান, ২৮ মার্চ বৃহস্পতিবার থেকে গোলাগুলির ও মর্টারশেলের বিস্ফোরণ কিছুটা কম অনুভূত হয়েছিল। শুক্রবার সকাল থেকে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত নাফনদীর ওপারে মিয়ানমারের একটি যুদ্ধজাহাজ দেখা গেছে। এটি চলে যাওয়ার পর থেকে বিস্ফোরণের শব্দ বেড়েছে। ফলে এলাকার লোকজন আতংকিত হয়ে পড়ে।

এব্যাপারে সাবরাং ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান-৩ ফারিহা ইয়াছমিন জানান, গোলাগুলি বা মর্টারশেলের তেমন বিস্ফোরণের শব্দ বৃহস্পতিবার একটু কম ছিল। তবে ২৯ মার্চ শুক্রবার বেলা ১২ থেকে ৩ টা পর্যন্ত পর পর কয়েকটি বিস্ফোরণের শব্দে এলাকার লোকজন আতংকিত হয়ে পড়েছে।

সংবাদের সত্যতা নিশ্চিত করেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতে গোলার বিকট শব্দ কাঁপছে প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। শুক্রবার দুপুরের পর থেকে থেমে থেমে এ গোলার বিকট শব্দে আতংকে লোকজন হৈচৈ পড়েছে।

এ বিষয়ে টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, নাফনদীর সীমান্তে যে কোন পরিস্থিতি মোকাবিলা করতে বিজিবির সদস্যরা বদ্ধপরিকর। এবং সীমান্তে বিজিবির টহল জোরদারের পাশাপাশি রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে সতর্ক অবস্থানে রয়েছি।’